নিজস্ব প্রতিবেদক

২৪ জুন, ২০১৬ ২১:০৬

শনিবার বিলাসবহুল ‘সোনার বাংলা এক্সপ্রেস’ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

আগামী রোববার থেকে ঢাকা-চট্টগ্রামের রুটে চলাচলের জন্য আরেকটি বিলাসবহুল ট্রেন চালু হতে যাচ্ছে। তার একদিন আগে শনিবার 'সোনার বাংলা এক্সপ্রেস' নামক ট্রেনটির আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনের পর এটিই হতে যাচ্ছে দেশের সবচেয়ে বিলাসবহুল ও খরুচে ট্রেন।



নতুন এই ট্রেন বিরতিহীনভাবে  ঢাকা থেকে চট্টগ্রামে রুটে আপডাউন করবে। কেবল ঢাকা বিমানবন্দর স্টেশনে একবার মিনিট পাঁচেকের বিরতি রাখা হয়েছে।

জানা গেছে, দেশের বিলাসবহুল ট্রেন সুবর্ণ এক্সপ্রেস একই রুটে এতদিন চলাচল করতো। সেটিকে আগের মতই রেখে নতুন এই ট্রেনটি হবে দেশের একমাত্র আইকোনিক বিলাসবহুল ট্রেন।৭৬৬ আসনের এই ট্রেনের জন্য উন্নতমানের ক্যাটারিং সুবিধা প্রদানের জন্য দেশের ইতিহাসে প্রথমবারের মত বাংলাদেশ রেলওয়ের সাথে বাংলাদেশ পর্যটন কর্পোরেশন কর্তৃপক্ষ সরাসরি সম্পৃক্ত হয়েছে,২৮ জন দক্ষ এটেন্ডেন্স(আপ ও ডাউনে আলাদাভাবে ১৪জন)।


বিলাসবহুল এই ট্রেনের টিকেটের দাম অবশ্য একটি বেশি। শোভন চেয়ার শ্রেণীর টিকেটের দাম রাখা হয়েছে ৬০০ টাকা। আর এসি চেয়ারের দাম ১ হাজার টাকা। তবে টিকেটের দামের সাথেই যাত্রীরা পাচ্ছেন ৫ সেট খাবার মেন্যু। এসব মেন্যু থেকে পছন্দমত যে কোন একটি মেন্যু বাছাই করতে পারবেন যাত্রীরা। ট্রেনে ক্যাটারিং এর জন্য ফ্রিজ,ওভেন থাকছে।


রেলওয়ে সূত্রে জানা গেছে এসব মেন্যুর মধ্যে আছে  ১)ভেজিটেবল স্যান্ডউইচ +চিকেন কাটলেট+৫০০মিলি মিনারেল ওয়াটার, ২) প্লেন কেক/ফ্রুট কেক+ফ্রাইড চিকেন+৫০০মিলি পানি, ৩) ভেজিটেবল রোল+ফ্রাইড প্রর্ন+৫০০মিলি পানি, ৪) বোম্বে টোস্ট/ফ্রেঞ্চ টোস্ট+ফ্রাইড চিকেন+পানি, ৫)ফ্রাইড রাইস+ ফ্রাইড চিকেন+ পানি

৫টি আইটেমের যেকোনো একটি বাছার করার সুযোগ রয়েছে। যার জন্য আলাদাভাবে কোন মূল্য আপনাকে পরিশোধ করতে হবে না ।

 



নতুন ট্রেন সার্ভিস সোনার বাংলা এক্সপ্রেসের উদ্বোধন উপলক্ষে ২৫ জুন কমলাপুর থেকে ট্রেনের ঈদের অগ্রিম টিকিট বিক্রি বন্ধ থাকবে। এদিন আগামী ৪ জুলাইয়ের ঈদের অগ্রিম টিকিট বিক্রির কথা ছিল। এর পরিবর্তে ২৬ জুন টিকিট বিক্রি হবে বলে জানিয়েছেন বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক আমজাদ হোসেন।

জানা গেছে, সোনার বাংলা এক্সপ্রেস সকাল ৭টায় ঢাকার কমলাপুর থেকে যাত্রা করে সাড়ে ১২টায় চট্টগ্রাম পৌঁছাবে। ট্রেনটি বিকেল ৫টায় চট্টগ্রাম স্টেশন থেকে ছেড়ে রাত ১০টা ৪০ মিনিটে কমলাপুর স্টেশনে পৌঁছাবে। ট্রেনটি ঢাকা বিমানবন্দর স্টেশন ছাড়া অন্য কোন স্টেশনে থামবে না।

কমলাপুর রেলওয়ে স্টেশনের ব্যবস্থাপক সিতাংশু চক্রবর্তী সাংবাদিকদের জানিয়েছেন, ১৬ বগির বিশেষ এই ট্রেনটি ইতোমধ্যে কমলাপুর স্টেশনে আনা হয়েছে।  ট্রেনটিতে ১৬টি যাত্রীবাহী কোচ থাকবে। এর মধ্যে শীতাতপ নিয়ন্ত্রিত কোচও আছে।

আপনার মন্তব্য

আলোচিত