নিজস্ব প্রতিবেদক

০৩ জুলাই, ২০১৬ ০৬:৩৯

জঙ্গি রোহানের বাবা আওয়ামী লীগ নেতা, ছিলেন কাউন্সিলর প্রার্থীও

গুলশান হামলা পরিচালনাকারী জঙ্গি দলের সদস্য রোহান ইমতিয়াজ আওয়ামী নেতা এসএম ইমতিয়াজ খান বাবুলের পুত্র, এবং বাবুল ঢাকা মহানগর উত্তরে গত বছর অনুষ্ঠিত সিটি কর্পোরেশন নির্বাচনে আওয়ামী লীগের মনোনিত কাউন্সিলর প্রার্থী ছিলেন।

গুলশান হামলার পর সাইট ইন্টেলিজেন্স হামলাকারী হিসেবে যেসব জঙ্গিদের ছবি প্রকাশ করে সেখান থেকে রোহানের পরিবারের এক ছবি ফেসবুকে প্রকাশ করে তার পরিচিতজনরা। জঙ্গি রোহান ইমতিয়াজের ছবির সঙ্গে বেরিয়েও আসে তার পারিবারিক তথ্যও।

ওই ঘটনায় সাইট ইনটেলিজেন্সে হামলাকারীদের নাম ও পুলিশের দেওয়া নামের মধ্যে কোন মিল না থাকলেও সাইটের দেওয়া ছবি দেখে ফেসবুকে রোহান ইমতিয়াজ বলে অনেকেই শনাক্ত করেছেন।

সাইট পাঁচ হামলাকারীর নাম বলেছে- আবু উমায়ের, আবু সালমা, আবু রাহিক, আবু মুসলিম ও আবু মুহারিব। ওই নামগুলো বাংলাদেশে প্রচলিত নাম না হয়ে মধ্যপ্রাচ্যের দেশগুলোর প্রচলিত নামের আদলে দেওয়া হয়েছে। অন্যদিকে পুলিশ নাম বলেছে- আকাশ, বিকাশ, ডন, বাঁধন ও রিপন। যদিও এরপর পুলিশ এ সম্পর্কে বিস্তারিত আর কিছু জানায় নি। শুলশান হামলায় জঙ্গি দলের ৭ জনের মধ্যে ৬ জন মারা যায়, বাকি ১ জন সম্পর্কে বিস্তারিত আর কিছু জানায় নি পুলিশ।

ইমতিয়াজ খান বাবুল নিজেও ছেলের সঙ্গে তার ছবি ফেসবুকে প্রকাশ করেছিলেন এ বছরের ২১ জুন, যেখানে তিনি গত বছরের একই দিনে পোস্ট করা এক ছবি শেয়ার করে লিখেন, "বাবা কোথায় তুমি, প্লিজ ফিরে এসো"।

এদিকে, রোহান নিখোঁজ এমনটা জানিয়ে গত গত ৪ জানুয়ারি রাজধানীর মোহাম্মদপুর থানায় একটি সাধারণ ডায়েরিও (জিডি) করেন ইমতিয়াজ খান বাবুল।

গত বছরের ২৮ এপ্রিল ঢাকা সিটি কর্পোরেশন নির্বাচনে জঙ্গি রোহানের বাবা ইমতিয়াজ খান বাবুল মহানগরীর ৩১ নং (সাবেক ৪৪) ওয়ার্ডের আওয়ামী লীগের মনোনিত কাউন্সিলর প্রার্থী ছিলেন, এবং নির্বাচনে তার প্রতীক ছিল "রেডিও"। এ সম্পর্কে বিস্তারিত তথ্য পাওয়া যায় ফেসবুকে তার নামে খোলা এক পেজে।

সিটি কর্পোরেশন নির্বাচনে জাহাঙ্গীর কবীর নানক এমপি মোহাম্মদপুর, আদাবর ও শেরে বাংলানগর এলাকার ভোটারদের প্রতি ইমতিয়াজকে ভোট দেওয়ার আহ্বান জানিয়ে এক খোলা চিঠিও দিয়েছিলেন। এবং ২৩ এপ্রিল সে খোলা চিঠি ইমতিয়াজ খান বাবুলের ফেসবুক পেজে পোস্ট করা হয়।

ইমতিয়াজ খান বাবুলের নির্বাচনী লিফলেটের তথ্য অনুযায়ি তিনি ঢাকা মহানগর আওয়ামী লীগের যুব ও ক্রীড়া সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। এছাড়াও তিনি বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনের ডেপুটি সেক্রেটারি জেনারেল, সাইক্লিং ফেডারেশনের সাধারণ সম্পাদক ও ফিবার রেফারি।

রোহানের মা স্কলাশটিকা স্কুলের একজন শিক্ষিকা, মা-বাবার একমাত্র পুত্র সন্তান রোহানের দুই বোন আছে, এবং তারা মোহাম্মদপুরে বসবাস করেন বলে জানা গেছে। রোহান নিজেও স্কলাশটিকা স্কুলের সাবেক ছাত্র, এবং নিখোঁজ হওয়ার আগ পর্যন্ত রাজধানীর ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের বিবিএর ছাত্র বলে থানায় করা জিডিতে উল্লেখ করা হয়।

এ বিষয়ে জানতে জঙ্গি রোহান ইমতিয়াজের বাবা আওয়ামী লীগ নেতা ইমতিয়াজ খান বাবুলের সঙ্গে মোবাইল ফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলে তাকে পাওয়া যায় নি।

উল্লেখ্য, ঢাকার কূটনীতিকপাড়া গুলশানের হলি আর্টিজান বেকারিতে শুক্রবার রাত পৌনে ৯টার দিকে একদল অস্ত্রধারী ঢুকে দেশি-বিদেশি অতিথিদের জিম্মি করে। প্রায় ১২ ঘণ্টা পর শনিবার সকালে সেনাবাহিনীর নেতৃত্বে কমান্ডো অভিযানের মধ্য দিয়ে রেস্তোরাঁর নিয়ন্ত্রণ নেয় নিরাপত্তা বাহিনী। এ ঘটনায়  ৯ জন ইতালিয়ান, ৭ জন জাপানি, ৩ জন বাংলাদেশি এবং ১ জন ভারতীয় নাগরিক নিহত হন।   

আইএসপিআর জানিয়েছে, গুলশানের ওই রেস্তোরাঁ থেকে ১৩ জন জিম্মিকে জীবিত উদ্ধার এবং ২০ জনের মৃতদেহ উদ্ধার করা হয়। নিহতদের মধ্যে ১৭ জনই বিদেশি।  

ওই হামলায় জড়িত দাবি করে সাইট ইন্টিলিজেন্স যে পাঁচজনের ছবি প্রকাশ করেছে সেগুলোর সত্যতা বাংলাদেশের পক্ষ থেকে নিশ্চিত করা যায়নি।

এই হামলায় জড়িতদের পাঁচজন চিহ্নিত জঙ্গি বলে পুলিশ প্রধান এ কে এম শহীদুল হক ইতোমধ্যে বলেছেন। তাদের খোঁজা হচ্ছিল বলেও জানিয়েছেন তিনি।

আপনার মন্তব্য

আলোচিত