সিলেটটুডে ডেস্ক

১০ জুলাই, ২০১৬ ১১:১৫

টানা ১০ দিন অনুপস্থিত শিক্ষার্থীর তালিকা চেয়েছে সরকার

ঢাকার গুলশানে জঙ্গি হামলা পরিচালনাকারীরা দীর্ঘদিন থেকে 'নিখোঁজ' থেকে জড়িয়ে পড়ার প্রেক্ষাপটে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে টানা ১০ দিন যারা অনুপস্থিত রয়েছেন তাদের তালিকা চেয়েছে সরকার।

রোববার (১০ জুলাই) সকালে সচিবালয়ে সাংবাদিকদের এ নির্দেশনার কথা জানান শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। 

এ ছাড়া পড়াশোনার পাশাপাশি শিক্ষার্থীদের অন্যান্য কার্যক্রমের দিকেও খেয়াল রাখার জন্য শিক্ষকদের প্রতি আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

পরে শিক্ষা মন্ত্রণালয় এ বিষয়ে একটি অফিস আদেশও জারি করে।

ওই আদেশে বলা হয়, কোনো শিক্ষা প্রতিষ্ঠানে টানা দশ দিনের বেশি শিক্ষার্থী অনুপস্থিত থাকলে তার তালিকা করে উপজেলা শিক্ষা কর্মকর্তার কাছে জমা দিতে হবে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের কর্তৃপক্ষকে।

গুলশানের অভিজাত এলাকায় হলি আর্টিসান বেকারিতে হামলাকারীদের কয়েক মাস ধরে নিখোঁজ থাকার বিষয়টি প্রকাশ্যে আসার পর ১০ যুবকের সন্ধান চেয়ে তাদের ফেরার আহ্বান জানান অভিভাবকরা। ওই ১০ যুবকের সন্ধান পেতে আইনশৃঙ্খলা বাহিনীর সহায়তা চেয়েছেন তারা।

নিখোঁজরা হলেন— ঢাকার তেজগাঁওয়ের মোহাম্মদ বাসারুজ্জামান, বাড্ডার জুনায়েদ খান (পাসপোর্ট নম্বর এ এফ ৭৪৯৩৩৭৮), চাঁপাইনবাবগঞ্জের নজিবুল্লাহ আনসারী, ঢাকার আশরাফ মোহাম্মদ ইসলাম (পাসপোর্ট নম্বর ৫২৫৮৪১৬২৫), সিলেটের তামিম আহমেদ চৌধুরী (পাসপোর্ট নম্বর এল ০৬৩৩৪৭৮), ঢাকার ইব্রাহীম হাসান খান (পাসপোর্ট নম্বর এ এফ ৭৪৯৩৩৭৮), লক্ষ্মীপুরের এ টি এম তাজউদ্দিন (পাসপোর্ট নম্বর এফ ০৫৮৫৫৬৮), ঢাকার ধানমণ্ডির জুবায়েদুর রহিম (পাসপোর্ট নম্বর ই ১০৪৭৭১৯), সিলেটের মোহাম্মদ সাইফুল্লাহ ওজাকি (পাসপোর্ট নম্বর টি কে ৮০৯৯৮৬০) ও জুন্নুন শিকদার (পাসপোর্ট নম্বর বি ই ০৯৪৯১৭২)।

গত ১ জুলাই গুলশানের হলি আর্টিজান বেকারিতে একদল অস্ত্রধারী ঢুকে দেশি-বিদেশি অন্তত ৩৩ অতিথিকে জিম্মি করার পর ২০ জনকে ধারালো অস্ত্রে আঘাত ও গুলি করে হত্যা করে।

এই ‘হামলাকারীদের’ ছবি সাইট ইন্টেলিজেন্স প্রকাশ করার পর তাদের পারিবারিক পরিচয় জনসমক্ষে প্রকাশ পেলে অভিভাবকেরা দীর্ঘদিন থেকে নিখোঁজ থাকার বিষয়টি নিশ্চিত করেন। অনেক অভিভাবক আবার এজন্যে থানায় সাধারণ ডায়েরিও করেছেন।

আপনার মন্তব্য

আলোচিত