সিলেটটুডে ডেস্ক

১০ জুলাই, ২০১৬ ১৬:৩৩

জুমার খুতবা ও বয়ানে নজরদারি করা হবে

সাম্প্রতিক জঙ্গি হামলার প্রেক্ষাপটে উগ্রবাদের বিরুদ্ধে মুসলমানদের সোচ্চার হওয়ার আহ্বানের পাশাপাশি শুক্রবার জুমার নামাজের খুতবায় কী বলা হয় সেদিকে নজর রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে রোববার আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভার বৈঠক শেষে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু সাংবাদিকদের একথা বলেন।

তিনি বলেন, “শুক্রবার জুমার নামাজে খুতবায় ঈমাম যে বয়ান দেয় সে বয়ানগুলোর ধরন কী তার বিষয়ে যথাযথ মনিটরিং করা এবং সেগুলোর দিকে লক্ষ রাখার সিদ্ধান্ত নেওয়া হয় এই বৈঠকে।”

সম্প্রতি মদিনায় মহানবীর (সা.) মসজিদ হিসেবে খ্যাত মসজিদে নববীর কাছে আত্মঘাতী বোমা হামলার কথা তুলে ধরে মন্ত্রী বলেন, “আজ  যদি মদিনার মসজিদে নববীর সামনে বোমা ফাটিযে বলা হয় যে কাবা শরীফে তাওয়াফ বন্ধ করতে হবে... এটাতো ধর্মীয় গোষ্ঠী হতে পারে না।  তারা ধর্মের নাম ভাঙিয়ে জঙ্গিবাদ করে, অথচ তারা ধর্মের মূলে আঘাত করে। এটা প্রশ্রয় দেওয়া যায় না।

“সুতরাং ধর্মপ্রাণ যারা মুসলমান ওয়াজ মাহফিল করেন, যারা জুমার দিন বয়ান করেন, খুতবা পড়েন, তাদের কাছে অনুরোধ থাকবে- প্রকৃত ধর্মীয় অনুশাসন প্রতিষ্ঠার জন্য এদের (জঙ্গিবাদ) বিরুদ্ধে সোচ্চার হন।”

এদিনে নিজের কার্যালয়ের কর্মকর্তাদের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় সভায় বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও মসজিদে জঙ্গি ও সন্ত্রাসবিরোধী বয়ান দেওয়ার আহ্বান জানিয়েছেন।

১৩টি মন্ত্রণালয় নিয়ে মন্ত্রিসভা কমিটি হলেও এদিনের বিশেষ সভায় নয়জন মন্ত্রী ও একজন প্রতিমন্ত্রী উপস্থিত ছিলেন।

শিল্পমন্ত্রী আমির হোসনে আমুর সভাপতিত্বে প্রায় সাড়ে তিন ঘণ্টার এই বৈঠকে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, স্থানীয় সরকারমন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন, পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, নৌমন্ত্রী শাজাহান খান, বিমান ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন ও প্রবাসী কল্যাণমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি অংশ নেন ।

এছাড়া পুলিশের মহাপরিদর্শক এ কে এম শহীদুল হক, ঢাকার পুলিশ কমিশনার আছাদুজ্জামান মিয়াসহ বিভিন্ন বাহিনী ও সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত