সিলেটটুডে ডেস্ক

১০ জুলাই, ২০১৬ ২০:০৪

বাংলাদেশের সন্ত্রাস দমনে বিশেষজ্ঞ ‘সহায়তার প্রস্তাব’ যুক্তরাষ্ট্রের

ঢাকার গুলশানে জঙ্গি হামলা ও কিশোরগঞ্জের শোলাকিয়া ঈদগাহ ময়দানের সাম্প্রতিক হামলার ঘটনার পর পরই বাংলাদেশ সফরে আসা যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল সন্ত্রাস মোকাবেলায় সক্ষমতা বাড়াতে বাংলাদেশকে বিশেষজ্ঞ সহায়তার প্রস্তাব দিয়েছেন।

এ সময় তিনি বাংলাদেশে সাম্প্রতিক সন্ত্রাসী হামলার ঘটনায় যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে সমবেদনা প্রকাশ করেন।

রোববার (১০ জুলাই) পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে বৈঠকে এই প্রস্তাব দেন বলে পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক সাংবাদিকদের জানিয়েছেন।

গুলশানে হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলায় নিহত বাংলাদেশি একজন যুক্তরাষ্ট্রেরও নাগরিক। গত ১ জুলাইয়ের ওই হামলার পর যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে টেলিফোন করে কথা বলেন। এরপরই বাংলাদেশ সফরে এলেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী বিসওয়াল।

“বাংলাদেশের প্রতি আমাদের অঙ্গীকার সব সময়ের মতই অটুট থাকবে,” বিসওয়ালকে উদ্ধৃত করে বলা হয় যুক্তরাষ্ট্র দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে।

রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় ওই বৈঠকের পর পররাষ্ট্র সচিব বলেন, বাংলাদেশের প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থনের কথা পুনর্ব্যক্ত করেছেন বিসওয়াল।

সন্ত্রাস মোকাবেলায় যুক্তরাষ্ট্র বহু কৌশল নিয়ে কাজ করছে জানিয়ে তিনি বলেন, এ ক্ষেত্রে বাংলাদেশকে সহায়তার প্রস্তাব দিয়েছে তারা।

তবে কী ধরনের সহায়তা প্রস্তাব করা হয়েছে, তার বিস্তারিত কিছু বলেননি শহীদুল হক।

যুক্তরাষ্ট্র দূতাবাস জানায়, বিসওয়াল বাংলাদেশের সন্ত্রাস দমনে সক্ষমতা তৈরিতে বিশেষজ্ঞ সহায়তার প্রস্তাব দেন।

“আমাদের এই দুটি দেশকেই সন্ত্রাসবাদের যে বৈশ্বিক হুমকি মোকাবেলা করতে হচ্ছে, তার বিরুদ্ধে লড়াইয়ে আমরা আমাদের সহযোগিতা অব্যাহত রাখব,” বলেন তিনি।

নিশা দেশাই বলেন, ‘আমাদের বাংলাদেশি অংশীদারদের সঙ্গে শোক ভাগ করে নিয়েছি। বাংলাদেশের প্রতি আমাদের অঙ্গীকার সব সময়ের মতোই অটুট থাকবে।’

তিনি বলেন, ‘আমাদের দু’টি দেশকেই সন্ত্রাসবাদের যে বৈশ্বিক হুমকি মোকাবেলা করতে হচ্ছে তার বিরুদ্ধে লড়াইয়ে আমাদের সহযোগিতা অব্যাহত রাখবো।’

বৈঠকে এসময় উপস্থিত ছিলেন- বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা স্টিফেনস ব্লুম বার্নিকাট, যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক উপ-সহকারী পররাষ্ট্রমন্ত্রী মানপ্রিত আনন্দ।

আপনার মন্তব্য

আলোচিত