সিলেটটুডে ডেস্ক

১২ জুলাই, ২০১৬ ০১:৫৩

অ্যাডভেঞ্চার থেকেই জঙ্গি হামলা, হাসিনাকে নিশা

রিলিজিয়াস স্পিরিট থেকে নয়, অ্যাডভেঞ্চার থেকেই জঙ্গিরা হামলা চালায় বলে মন্তব্য করেছেন বাংলাদেশ সফররত মধ্য ও দক্ষিণ এশিয়াভিত্তিক সহকারী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল।

এ ধরনের সন্ত্রাস যেকোনো দেশের জন্যই একটা বড় চ্যালেঞ্জ উল্লেখ করে এর বিরুদ্ধে এক সঙ্গে কাজ করার আগ্রহ প্রকাশ করেছেন তিনি।

সোমবার বিকেলে (১১ জুলাই) গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে অনুষ্ঠিত এক বৈঠকে নিশা দেশাই বিসওয়াল এসব মন্তব্য করেন।

এসময় তিনি যুক্তরাষ্ট্রের পক্ষে জঙ্গি ও সন্ত্রাসবাদ দমনে সহায়তার প্রস্তাব দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে। সন্ত্রাস-জঙ্গিবাদ দমনে কারিগরি ও প্রশিক্ষণ বিষয়ক সহযোগিতা দিতেও যুক্তরাষ্ট্রের আগ্রহের কথা জানান তিনি।

বিকেল ৫টায় শুরু হয়ে ঘণ্টাব্যাপী চলা এ বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সংবাদ মাধ্যমকে বলেন, বৈঠকে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে তথ্য আদান-প্রদানের বিষয়ে গুরুত্বারোপ করেন নিশা দেশাই। এ সময় জঙ্গি ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে একসঙ্গে কাজ করার আগ্রহ প্রকাশ করে বাংলাদেশকে সব ধরনের সহযোগিতা দেয়ার প্রস্তাব দেন তিনি।

বৈঠকে প্রধানমন্ত্রী বলেন, আমি নিজেই সন্ত্রাসী হামলার শিকার। বাংলাদেশে রাজনীতি করতে গিয়ে কয়েক দফা সন্ত্রাসী হামলার শিকার হয়েছি। সরকার সন্ত্রাসবাদ নিয়ে সচেতন। এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে।

মানবাধিকার কমিশনগুলোর সমালোচনা করে প্রধানমন্ত্রী বলেন, মানবাধিকার সংগঠনগুলো কেউ নিখোঁজ হলেই সরকারের ওপর দোষ চাপাতে চায়। বিষয়গুলো খতিয়ে না দেখেই আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে দোষারোপ করে তারা।

বৈঠকের সময় প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আবুল কালাম আজাদ, ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা ব্লুম বার্নিকাট প্রমুখ উপস্থিত ছিলেন।

ইতোমধ্যে প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালসহ সরকারের উচ্চ পর্যায়ের একাধিক ব্যক্তির সঙ্গে পৃথক বৈঠক করেছেন ঢাকায় সফররত মধ্য ও দক্ষিণ এশিয়াভিত্তিক মার্কিন এই সহকারী পররাষ্ট্রমন্ত্রী।

আপনার মন্তব্য

আলোচিত