সিলেটটুডে ডেস্ক

১২ জুলাই, ২০১৬ ১২:৫৪

বড় ভূমিকম্পের ঝুঁকিতে বাংলাদেশ, মাত্রা হতে পারে ৯

বড় ধরনের ভূমিকম্পের হুমকিতে রয়েছে বাংলাদেশ। রিকটার স্কেলে এর তীব্রতা হতে পারে ৯ মাত্রার। আর এ মাত্রার ভূমিকম্প হলে পুরোপুরি নিশ্চিহ্ন হয়ে যেতে পারে রাজধানী ঢাকা।

ন্যাচার জিওসায়েন্সে প্রকাশিত এক গবেষণায় এ কথা জানিয়েছেন গবেষকরা।

গবেষকরা বলছেন, গত ৪০০ বছর ধরে বাংলাদেশের অভ্যন্তরেই গড়ে ওঠা দুটি টেকটোনিক প্লেটের ‘সাবডাকশন জোন’ টান টান (স্ট্রেইন) অবস্থার তৈরি করেছে। এই শক্তি মুক্ত হলে ৯ মাত্রার ভূমিকম্প হতে পারে। আগে ভাবা হতো, এই অঞ্চলের ‘প্লেটের বাউন্ডারি’ আনুভূমিকভাবে কাছের পৃষ্ঠদেশের উপর দিয়ে পিছলে যাচ্ছিলো। এটা হলে বড় ধরনের কোনো ক্ষয়ক্ষতি হতো না। তবে প্রকৃত অবস্থা এমনটা নয়। ‘সাবডাকশন জোন’ এর বিষয়টি পর্যালোচনা করলে দেখা যায়, ২০০৪ সালে ভারত মহাসাগরে এ কারণে ভূমিকম্প হয়েছিলো।

কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের ল্যামন্ট-ডোহার্টি আর্থ অবজারভেটরির গবেষক মাইকেল স্টেকলার বলেন, আমাদের মধ্যে অনেকেই এই ভূমিকম্পের বিষয়টি নিয়ে আশঙ্কা করে আসছেন। তবে আমাদের কাছে সকল তথ্য ও মডেল নেই। এই ভূমিকম্প শিগগিরই হবে নাকি আরো ৫শ’ বছর পরে হবে সে বিষয়ে আমরা এখনই বলতে পারছি না। তবে মাটির নিচে যে টান টান অবস্থার তৈরি হয়েছে, সেটা আমরা নিশ্চিতভাবে বলতে পারি।

এই গবেষণায় জড়িত ঢাকা বিশ্ববিদ্যালয়ের সৈয়দ হুমায়ুন আক্তার বলেন, এমন বড় মাত্রার ভূমিকম্প মোকাবেলায় বাংলাদেশ এখনো প্রস্তুত হতে পারেনি। দুর্বল কাঠামো, বিপুল জনসংখ্যা আর দ্রুত হারে অবকাঠামো বাড়ার কারনে ক্ষয়ক্ষতিও হবে বেশি।

আপনার মন্তব্য

আলোচিত