সিলেটটুডে ডেস্ক

২০ জুলাই, ২০১৬ ০০:০১

‘খুৎবা কারও উপর চাপিয়ে দেওয়া হয় নি’

জঙ্গিবাদবিরোধী খুৎবা কারও উপর চাপিয়ে দেওয়া হয় নি বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন (ইফা)।

দেশের অন্যান্য মসজিদের খতিব ও ইমামগণ যাতে বায়তুল মুকাররম জাতীয় মসজিদের জন্য প্রণীত খুৎবা থেকে ধারণা নিয়ে খুৎবা উপস্থাপন করতে পারেন, এ উদ্দেশ্যে ইসলামিক ফাউন্ডেশন থেকে দেশের বিভিন্ন মসজিদে শুধুমাত্র নমুনা হিসেবে খুৎবা প্রেরণ করা হয়। উক্ত খুৎবা কারো ওপর চাপিয়ে দেয়া হয়নি কিংবা কারো জন্য নির্দিষ্ট করে দেয়া হয়নি।

জুমার খুৎবা বিষয়ে সম্প্রতি বিভিন্ন জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশিত সংবাদ ইসলামিক ফাউন্ডেশন থেকে গঠিত খুৎবা প্রণয়ন কমিটির দৃষ্টিগোচর হওয়ায় এ প্রসঙ্গে খুৎবা প্রণয়ন কমিটি বক্তব্য প্রদান করেছেন।

মঙ্গলবার (১৯ জুলাই) ফাউন্ডেশন সহকারী পরিচালক (জনসংযোগ) মুহাম্মদ নিজামউদ্দিন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এ কথা বলা হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, “বায়তুল মুকাররম জাতীয় মসজিদে দীর্ঘকাল যাবত জুমার খুৎবা প্রণয়ন ও উপস্থাপন করা হয়ে থাকে।

এ মসজিদের খতীব মরহুম মুফতি সৈয়দ আমিনুল ইহসান (রহ.) এবং মরহুম মাওলানা উবায়দুল হক (রহ.) নিজেরা খুৎবা প্রণয়ন করে উপস্থাপন করতেন।

বর্তমানে বায়তুল মুকাররম জাতীয় মসজিদের ইমাম সাহেবগণসহ দেশের শীর্ষস্থানীয় আলেম-ওলামা ও খতীবগণের সমন্বয়ে গঠিত কমিটির মাধ্যমে পবিত্র কুরআন-সুন্নাহর আলোকে জুমার খুৎবা প্রণয়ন করা হয়ে থাকে এবং তা নিয়মিতভাবে বায়তুল মুকাররম জাতীয় মসজিদে উপস্থাপিত হয়ে আসছে।

ইসলামিক ফাউন্ডেশনের সাধারণ শিক্ষায় শিক্ষিত কর্মকর্তা-কর্মচারী খুৎবা প্রণয়নের সাথে সম্পৃক্ত নন।

এ কমিটিতে শুধুমাত্র দেওবন্দ, হাটহাজারী ও পটিয়া মাদ্রাসাসহ মিসরের আল আযহার ও মদিনা বিশ্ববিদ্যালয় থেকে সনদপ্রাপ্ত বিশেষজ্ঞ আলেম-ওলামা সম্পৃক্ত রয়েছেন।

এ খুৎবা পবিত্র কুরআন-সুন্নাহর আলোকে দেশের প্রচলিত প্রায় সকল খুৎবার কিতাবকে সামনে রেখে প্রণয়ন করা হয়ে থাকে। এখানে কারো ব্যক্তিগত মতামত তুলে ধরা হয়নি এবং এর কোনো অবকাশও নেই।

ইসলাম সন্ত্রাস ও জঙ্গিবাদকে সমর্থন করে না। ইসলামের নাম ব্যবহার করে কেউ যাতে ইসলাম বিধ্বংসী কাজের সাথে জড়িত না হয়, পবিত্র কুরআন-সুন্নাহর আলোকে তা জনগণের সামনে তুলে ধরা মুসলিম উম্মাহর প্রত্যেক খতিব, ইমাম ও আলেম-ওলামার দায়িত্ব। তাঁরাই নায়েবে রাসূল (স:) হিসেবে মানুষকে হেদায়েতের পথে আহ্বান করবেন-এটাই ইসলামের দাবি।

খুৎবা প্রণয়ন কমিটি থেকে প্রণীত কোন খুৎবায় যদি ভুল-ভ্রান্তি থেকে থাকে তাহলে তা লিখিতভাবে ইসলামিক ফাউন্ডেশনকে অবহিত করার জন্য সবিনয় অনুরোধ জানানো যাচ্ছে।

খুৎবার ভুল-ভ্রান্তির বিষয়ে গণমাধ্যমে প্রকাশ করলে ধর্মপ্রাণ মুসলমানগণ বিভ্রান্ত হতে পারেন।

যদি কেউ পবিত্র কুরআন-সুন্নাহর আলোকে খুৎবা প্রণয়ন করে ইসলামিক ফাউন্ডেশনে প্রেরণ করেন তাহলে তা সাদরে গৃহীত হবে এবং তা বায়তুল মুকাররম জাতীয় মসজিদে উপস্থাপনসহ দেশব্যাপী বিতরণের ব্যবস্থা করা যেতে পারে।

তাছাড়া আরবি ভাষায় পারদর্শী কোনো বিশেষজ্ঞ আলেম খুৎবা প্রণয়ন কমিটিতে অন্তর্ভুক্ত হতে আগ্রহী হলে ইসলামিক ফাউন্ডেশন তাঁকে স্বাগত জানাবে।

সন্ত্রাস ও জঙ্গিবাদ ছাড়াও সামাজিক বিভিন্ন সমস্যাদি থেকে উত্তরণের লক্ষ্যে ইসলামের মৌলিক বিষয়ের ওপর পবিত্র কুরআন-সুন্নাহর আলোকে খুৎবা প্রণয়ন করে নিয়মিতভাবে বায়তুল মুকাররম জাতীয় মসজিদে উপস্থাপন এবং দেশব্যাপী বিতরণ করা হবে।

এ ব্যাপারে দেশের সর্বস্তরের শ্রদ্ধেয় আলেম-ওলামাগণের সুপরামর্শ ও সহযোগিতা প্রত্যাশা করেছে ইসলামিক ফাউন্ডেশন।

আপনার মন্তব্য

আলোচিত