নিজস্ব প্রতিবেদক

২৬ জুলাই, ২০১৬ ১৫:০০

‘নিহত জঙ্গিরা উচ্চবিত্ত পরিবারের, ভয়াবহ নাশকতার পরিকল্পনা ছিল’

কল্যাণপুরে বিশেষ অভিযানে নিহত ৯ জঙ্গির প্রায় সবাই উচ্চবিত্ত পরিবারের সন্তান, গুলশান হামলাকারীদের সাথেও এদের মিল রয়েছে। তারা ভয়াবহ এক নাশকতার পরিকল্পনা গুছিয়ে এনেছিল।

মঙ্গলবার (২৬ জুলাই) ডিএমপির মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন। জঙ্গি আস্তানায় চালানো অভিযান ‘স্টর্ম-টোয়েন্টি সিক্স’ নিয়ে এ সংবাদ সম্মেলন করা হয়। এতে অভিযান ও ঘটনাস্থল থেকে উদ্ধার সামগ্রী নিয়ে বিস্তারিত তুলে ধরেন ডিএমপি কমিশনার।

আছাদুজ্জামান মিয়া বলেন, হামলার পর ঘটনাস্থল থেকে ১৩টি স্থানীয়ভাবে তৈরি গ্রেনেড জব্দ করা হয়। আরও জব্দ করা হয় ১৯টি ডেটোনেটর, ৭.৬২ বোর রাইফেল, কিছু ম্যাগজিন, তলোয়ার, ছুরি, হাতুড়ি, চাপাতি, আল্লাহু আকবর লেখা দু’টি কালো পতাকা, গুলি ও বিস্ফোরক।

আছাদুজ্জামান বলেন, “এখন পর্যন্ত প্রাথমিক তথ্যপ্রমাণ যা আমরা পেয়েছি, তাতে আমাদের কাছে প্রতীয়মান হয়েছে- গুলশান হামলায় যারা অংশগ্রহণ করেছিল, এরাও একই গ্রুপের সদস্য।

তিনি বলেন, নিহত জঙ্গিদের বয়স ২০ থেকে ২৫ বছরের মধ্যে। এদের পরনে কালো, পাঞ্জাবি ও জিন্সের প্যান্ট ছিল। আর একজন ছাড়া সবার পায়েই কেডস ছিল। সবাই ছিল উচ্চশিক্ষিত।

“নিহতদের সবার বয়স ২০ থেকে ২৪ বছরের মধ্যে। তাদের পরণে ছিল কালো পাঞ্জাবি ও জিন্স প্যান্ট। একজন ব্যতীত সবার পায়ে ছিল কেডস। চেহারা, বেশভূষা, অবয়ব, চালচলন, কথাবার্তায় মনে হলো তারা উচ্চ শিক্ষিত।

“তাছাড়া তাদের ওখানে দুটি বিশ্ববিদ্যালয়ের ৭টি পরিচয়পত্র পাওয়া গেছে। সেগুলো আসল কি না যাচাই করে দেখা হচ্ছে।”


ডিএমপি কমিশনার বলেন, "আমরা প্রথমে ভবনটি ঘিরে ফেলে জঙ্গিদের আত্মসমর্পণের আহবান জানাই কিন্তু তারা 'নায়ারে তকবির আল্লাহু আকবর'  বলে আমাদের উপর হামলা চালাতে শুরু করে। পরে পাল্টা হামলা চালিয়ে ৯ জঙ্গিকে পর্যুদস্ত করি আর আহত অবস্থায় আটক করা হয় একজনকে।"

তিনি বলেন, আহত আটক জঙ্গি তার নাম হাসান  বলে জানিয়ে বলেছে তার বাড়ি বগুড়া। কিন্তু এই নাম আসল কিনা সে ব্যাপারে আমরা নিশ্চিত হতে পারছিনা। তদন্ত করে দেখতে হবে নাম আসলে কি । হাসান নামধারী নিহত ৯ জনের মধ্যে ৮ জনের নাম বলেছে- এমরান, তাপস, রবিন, অভি, আতিক, সোহান, ইকবাল, সাব্বির। তবে এই নামগুলো ছদ্মনাম হতে পারে।

সোমবার(২৫ জুলাই)  দিবাগত রাত থেকেই এই অভিযানের খবর পাওয়া যায় তবে পুলিশ জানিয়েছে  মঙ্গলবার ভোরে এই অভিযান চালায়  পুলিশ-র‍্যাব-ডিবি-সোয়াটের যৌথ দল। এতে নিহত হয়  ৯ জঙ্গি । তারা সবাই জেএমবি সদস্য বলে জানায় পুলিশ। এসময় আটক করা হয় হাসান (২৫) নামের এক জঙ্গি সদস্যকে। তার বাড়ি বগুড়ার জী্বন নগর। আটক এই জঙ্গিকে  আহতাবস্থায় ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত