সিলেটটুডে ডেস্ক

২৬ জুলাই, ২০১৬ ১৯:২২

শাহজালাল বিমানবন্দরে বোমা বহনে সক্ষম ড্রোন জব্দ

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সিঙ্গাপুর থেকে আসা  নাশকতামূলক কর্মকাণ্ডে ব্যবহার করার উপযোগী একটি  অত্যাধুনিক ড্রোন জব্দ করেছে শুল্ক গোয়েন্দারা।
 
মঙ্গলবার (২৬ জুলাই) দুপুরে  একটি পোস্টাল পার্সেলে আসা ড্রোন জব্দ করা হয়। শুল্ক গোয়েন্দারা জানান এটিতে বোমা সংযোজন করে বড় ধরনের নাশকতার ঘটনা ঘটনাও সম্ভব।

শুল্ক গোয়েন্দা অধিদপ্তর ও তদন্ত বিভাগের মহাপরিচালক ড. মঈনুল ইসলাম খান এই তথ্য নিশ্চিত করে বলেন, "সিঙ্গাপুর থেকে পোস্টাল সার্ভিস মাধ্যমে ৪ কেজি ওজনের ওদুটো প্যাকেটে পার্সেল আসে। এর পার্সেল নং CQ 303344520 SQ & CQ 303344649 SQ। এটি গতকাল সোমবার এসকিউ-৪৪৬ ফ্লাইটে শাহজালালে ফ্রেইট ইউনিটে আসার পর গোপন সংবাদের ভিত্তিতে আজ (মঙ্গলবার) শুল্ক গোয়েন্দা দলের উপস্থিতিতে স্ক্যানিং ও তল্লাশি করা হয়।"  

তিনি আরো জানান, পোস্টালের কাগজ যাচাই করে দেখা যায়, পার্সেলটি ঢাকার মোহাম্মদপুরের সাইফ আলী খানের নামে আনা হয়েছে। এই ড্রোন থাকা সত্ত্বেও একে খেলনা হিসেবে উল্লেখ করা হয়েছে। আমদানি নীতি আদেশ অনুযায়ী যা নিষিদ্ধ। ওই পার্সেল থেকে জব্দকৃত ড্রোনটি বোমা সংযোজন করে যে কোনো নাশকতা করা যেতে পারে। এছাড়াও এতে ক্যামেরা বসিয়ে স্পর্শকাতর ও গুরুত্বপূর্ণ যে কোনো স্থাপনার ছবি ও তথ্য সংগ্রহ করা যায়।

নিরাপত্তার জন্য এর অপব্যবহার ক্ষতিকর হিসেবে বিবেচিত। বর্তমানে এই ড্রোন আমদানি ও ব্যবহার সম্পর্কে নীতিমালা তৈরি প্রক্রিয়াধীন। তাই আমদানিকারকের অবস্থান খুঁজে বের করে জিজ্ঞাসাবাদ করা হবে। অপরদিকে আটক এই ড্রোনের বিষয়ে আইনগত ব্যবস্থা নেয়া হচ্ছে বলেও জানান তিনি।

আপনার মন্তব্য

আলোচিত