জুয়েল রাজ

০৬ মার্চ, ২০১৭ ১৬:২০

সংসদে প্রথম ‘ডিজিটাল পিটিশন’ দাখিল করছে আমার এমপি ডটকম

বাংলাদেশে এই প্রথমবারের মতো অনলাইনে আমার এমপি ডট কমের মাধ্যমে দশম জাতীয় সংসদ বরাবরে একটি ‘ডিজিটাল পিটিশন’ দাখিলের আহবান করলেন এক ভোটার। ২০১৭ সালের মাধ্যমিক পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস সংক্রান্ত এ পিটিশনের আহবান করেন ঢাকা-১৭ নির্বাচনী এলাকার ওমর শেহাব নামে এক ভোটার।

১০০০ ভোটারের সাক্ষর সংগ্রহের লক্ষ্য নিয়ে এই আহবানটি আমার এমপি ডট কমে প্রকাশিত হয়েছে। ইতোমধ্যে ৫২৭ জন এই পিটিশনের পক্ষে মতামত জানিয়ে স্বাক্ষর করেছেন। ১০০০ স্বাক্ষরের লক্ষ্যমাত্রা পূরণ হওয়ার পর আমার এমপি ডট কম কর্তৃপক্ষ একজন সংসদ সদস্যের মাধ্যমে এই পিটিশনটি সংসদে উত্থাপনের আহবান জানাবে।

পিটিশনে বলা হয়েছে

মাননীয় দশম বাংলাদেশ সংসদ,
আমরা সম্প্রতি গণমাধ্যমে ২০১৭ সালের মাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের ঘটনাগুলো পড়ে অত্যন্ত মর্মাহত ও বিষণ্ণ। এ ব্যাপারটি যদি বন্ধ করা না যায় তাহলে জাতি হিসেবে আমাদের ভবিষ্যৎ অন্ধকার। সংসদে পিটিশনের সুযোগটি ব্যবহার করে এ ভয়ংকর সংস্কৃতি বন্ধ করার ব্যাপারে আমরা কিছু একটা করতে চাই। দশম সংসদ যদি ব্যাপারটি নিয়ে কোন একটি অধিবেশনে বিস্তারিত আলাপ করে আর একটি সংসদীয় তদন্ত কমিটি গঠন করে পুরো ঘটনাটি অনুসন্ধান করে তাহলে আমরা চিরকৃতজ্ঞ থাকব।

তদন্ত কমিটি অনুসন্ধানের জন্য আমরা নিচের প্রশ্নগুলো আবেদন করলাম।

২০১৭ সালের মাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস বন্ধের জন্য শিক্ষা মন্ত্রণালয়ের কি কি দাপ্তরিক উদ্যোগ ছিল?

২০১৭ সালের মাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস বন্ধের জন্য শিক্ষা মন্ত্রণালয়ের কতটুকু তহবিল বরাদ্দ ছিল?

২০১৭ সালের মাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস প্রথম যখন শুরু হয় অর্থাৎ ফেব্রুয়ারি ৭, ২০১৭ থেকে এখন পর্যন্ত কি কি পদক্ষেপ নেয়া হয়েছে?

যদি প্রস্তুতি থেকে থাকে তাহলে তারপরও কেন ২০১৭ সালের মাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হল? আমাদের আবেদনগুলি বিবেচনা করে যদি সংসদে পাঠ করা হয় আমরা ভীষণ কৃতজ্ঞ থাকব।

বিনীত,
ওমর শেহাব
ঢাকা-১৭ নির্বাচনী এলাকার একজন ভোটার।

সংসদীয় ব্যবস্থায় জনগুরুত্বপূর্ণ যে কোন বিষয় নিয়ে পিটিশন ব্যবস্থা থাকলে ও বাংলাদেশে এই ধারণা বা পদ্ধতি খুব বেশী প্রচলিত না। যদি ও সংবিধানের ১০০ ধারায় খুব স্পষ্টভাবেই উল্লেখ করা আছে পিটিশনের আওতায় কোন কোন বিষয় স্থান পাবে। উপস্থাপনের নিয়ম এবং পিটিশনের জন্য ১০ সদস্য বিশিষ্ট একটি কমিটিও বিদ্যমান আছে।

ব্রিটেনে সংসদীয় ব্যবস্থায় কোন পিটিশনে ১০ হাজার মানুষ স্বাক্ষর দিলে সংসদ সেই পিটিশনের উত্তর দিয়ে থাকেন। ১ লাখ স্বাক্ষর হইলে সংসদ বিষয়টি নিয়ে আলোচনা করতে বাধ্য। বাংলাদেশে এই ধরণের স্বাক্ষরের কোন বাধ্যবাধকতা নাই। যে কোন একজন মানুষ ও পিটিশন করতে পারেন। তবে অবশ্যই কোন সংসদ সদস্যের মাধ্যমে তা সংসদে পেশ করতে হতে হবে।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ জাতীয় সংসদের কার্যপ্রণালী-বিধি অনুযায়ী স্পিকারের সম্মতিক্রমে জনগুরুত্বসম্পন্ন কোনো বিষয়ে সংসদে আলোচনার জন্যে উত্থাপন করা যায়।

আমার এমপি ডট কমের পক্ষ থেকে বলা হয়েছে যে কেউ আমার এমপি ডটকমে রেজিস্ট্রেশন করে এই লিংকে গিয়ে পিটিশনে স্বাক্ষর করতে পারবেন।

আপনার মন্তব্য

আলোচিত