নিজস্ব প্রতিবেদক

০৮ আগস্ট, ২০১৭ ০৯:৪৭

নিলয় নীলের জন্যে বন্ধু সাজুর অনশন

সাম্প্রদায়িকতা ও মৌলবাদের বিরুদ্ধে সোচ্চার ব্লগার নীলাদ্রি চট্টোপাধ্যায় নিলয় (নিলয় নীল) হত্যার বিচারের দাবিতে তাঁর বন্ধু একা আন্দোলন চালিয়ে যাচ্ছেন। নিলয় নীল হত্যাকাণ্ডের দুই বছরপূর্তিতে একা অনশনে দাঁড়ান তিনি জাতীয় প্রেসক্লাবের সামনে।

সোমবার (৭ আগস্ট) সকাল ৯টায় জাতীয় প্রেসক্লাবের সামনে পোস্টার-ব্যানার নিয়ে দিনব্যাপী অনশনের লক্ষ্যে বসেছিলেন তিনি, কিন্তু পুলিশি বাধায় বেশিক্ষণ থাকতে পারেন নি ওখানে। সরে যেতে হয়েছে আড়াই ঘণ্টার মাথায়। সকাল ১১টার দিকে “সচিবালয়ে আজ কেবিনেট আছে জানিয়ে পুলিশ আমাকে এখানে বসতে দিচ্ছে না” পুলিশের এমন বক্তব্য সরে যেতে হয় তাকে।

নিলয়কে হত্যার দুই বছর পূর্ণ হওয়ার দিনে সকাল ৯টার দিকে জাতীয় প্রেস ক্লাবের সামনের রেলিংয়ে বেশ বড়সড় একটি ব্যানার ও নিজের গলায় আরেকটি পোস্টার ঝুলিয়ে অনশনে বসতে দেখা যায় নিলয়ের বন্ধু সাজ্জাদ সাজুকে।

পোস্টার ও ব্যানারে লেখা ছিল, ‘নিলয় নীল হত্যাকাণ্ডের দুই বছর, রাষ্ট্র এবং প্রশাসনের কী খবর? একাই এ অনশনের ডাক দিলেও সামনে তখনকার সময়ের সহযোদ্ধা ও সহকর্মীদের নিয়ে বড় করে অনশনের ডাক দেবেন বলে সকালে জানিয়েছিলেন সাজু।
তিনি বলেন, “নিলয়ের হত্যাকাণ্ডের বিচারের দাবিতে রাজপথে নেমেছি, সামনে সহযোদ্ধা ও সহকর্মীদের নিয়ে বড় করে অনশনের ডাক দেব।”

বন্ধুর হত্যাকাণ্ডের তদন্ত বা বিচারের ক্ষেত্রে কোনো উল্লেখযোগ্য অগ্রগতি নেই বলে মনে করেন সাজ্জাদ সাজু। তিনি বলেন, “শুধু সন্দেহভাজন ব্যক্তিদের গ্রেপ্তার করা হয়েছিল। কিন্তু প্রকৃত অপরাধীদের গ্রেপ্তার করা হয়নি। এমন কি এই হত্যাকাণ্ডের কোনো ধরনের তদন্তের অগ্রগতিও আমরা দেখছি না।”

২০১৫ সালের ৭ আগস্ট জুমার নামাজ শেষ হওয়ার পরপরই পূর্ব গোড়ান টেম্পোস্ট্যান্ডের কাছে ৮ নম্বর রোডের ১৬৭ নম্বরের পাঁচতলা ভবনের পঞ্চমতলায় নিলয়কে কুপিয়ে হত্যা করা হয়। সাম্প্রদায়িকতা ও মৌলবাদের বিরুদ্ধে সোচ্চার ২৭ বছর বয়সী এই ব্লগার মুক্তমনা সহ বিভিন্ন ব্লগে লিখতেন নিলয় নীল নামে।

খুন হওয়ার কিছুদিন আগে হুমকি পাওয়ার কারণে ফেসবুক থেকে নিজের সব ছবি সরিয়ে ফেলার পাশাপাশি ঠিকানার জায়গায় বাংলাদেশের বদলে লিখেছিলেন ভারতের কলকাতার নাম। থানায় গিয়েছিলেন নিরাপত্তা চাইতে কিন্তু পুলিশের এক কর্মকর্তা তাঁকে বিদেশ চলে যাওয়ার পরামর্শ দিয়েছিলেন এমন এক ফেসবুক পোস্টও দিয়েছিলেন নিলয়।

আপনার মন্তব্য

আলোচিত