নিউজ ডেস্ক

২৮ মে, ২০১৫ ১৬:১২

এবার হুমায়ুন আজাদের ছেলেকে হত্যার হুমকি

একের পর এক ব্লগার ও মুক্তচিন্তার লেখকদের হত্যার পর এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রয়াত অধ্যাপক, বুদ্ধিজীবী ও ভাষাতত্ত্ববিদ ড. হুমায়ুন আজাদের ছেলে অনন্য আজাদকে ক্রমাগত হত্যার হুমকি দিয়ে আসছে মৌলবাদী জঙ্গিরা।

তিন সপ্তাহ আগে থেকে তার ফেসবুক আইডিতে এ হত্যার হুমকি দেওয়া হচ্ছে।

সর্বশেষ, ২২ মে দুপুরে অকথ্য ভাষায় অনন্য আজাদকে গালিগালাজ করা হয় এবং তার মাথা কেটে রাজু ভাস্কর্যে ঝুলিয়ে রাখার হুমকি দেওয়া হয়েছে।

এ ঘটনার পরিপ্রেক্ষিতে ব্রিটেনের প্রখ্যাত দৈনিক ‘দ্য গার্ডিয়ান’ বৃহস্পতিবার (২৮ মে) ‘বাংলাদেশ ব্লগার নেমড অন হিটলিস্ট ওয়ার্নড: ‘ইউ উইল বি নেকস্ট’ শিরোনামে এক প্রতিবেদন প্রকাশ করেছে।

গার্ডিয়ান জানায়, ধর্মীয় মৌলবাদের সমালোচনা করায় এর আগে তিনজনকে হত্যা করা হয়েছে। আর হুমকির পর থেকে অনন্য আজাদ নিরাপত্তাহীনতায় ভুগছেন।

গার্ডিয়ান উল্লেখ করেছে, অনন্য আজাদকে হত্যার হুমকি অপ্রত্যাশিত কিছু নয়। কারণ, তার বাবা ড. হুমায়ুন আজাদ ধর্মীয় মৌলবাদীদের সমালোচনা করে ২০০৩ সালে ‘পাকছার জমিন সাদ বাদ’ নামে একটি বই লেখেন। বই প্রকাশের একবছর পরেই তাকে রাস্তায় চাপাতি দিয়ে কুপিয়ে রক্তাক্ত জখম করা হয়। পরে জার্মানি গিয়ে তিনি মারা যান।

ড. হুমায়ুন আজাদের ছেলে অনন্য আজাদও তার বাবার অনুসারী হয়েছেন। সে কারণে তাকেও হত্যা করা হতে পারে, সেটিই স্বাভাবিক। তিনিও ধর্মীয় উগ্রপন্থার কট্টর সমালোচক।

এদিকে, যে ৮৪ জন ব্লগারকে হত্যার তালিকা তৈরি করা হয়েছে, সে তালিকায় অনন্য আজাদের নাম রয়েছে বলে প্রকাশিত হয়েছে। ২০১৩ সালে এক দল ধর্মীয় মৌলবাদী ৮৪ জনের তালিকা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে দাখিল করে তাদের শাস্তি দেওয়ার দাবি জানায়।বর্তমানে অনেক ব্লগারই নিরাপত্তাহীনতায় ভুগছেন। এর মধ্যে আবার ১২ মে অনন্ত বিজয় দাশ নামে মুক্তচিন্তার এক ব্লগার ও বিজ্ঞান লেখককে চাপাতি দিয়ে কুপিয়ে হত্যা করা হয়। তিনি হচ্ছেন তৃতীয় ব্যক্তি, যাকে একই কায়দায় রাস্তায় চাপাতি দিয়ে কুপিয়ে হত্যা করা হয়েছে।

অনন্য আজাদ গার্ডিয়ানকে বলেন, মার্চ মাসে ওয়াশিকুর রহমান বাবুকে হত্যার পর অনেকেই আমাকে লেখালেখি থেকে বিরত থাকতে বলেছেন।

এর পরই গত সপ্তাহে তাকে ফেসবুকে হত্যার হুমকি দিয়ে বলা হয়- ‘এরপর তোমার পালা। সুতরাং, সতর্ক থাকো’- গার্ডিয়ানকে এভাবেই তাকে হুমকি দেওয়ার কথা জানান অনন্য আজাদ।

গার্ডিয়ান জানায়, অনন্য আজাদ ব্লগে তেমন একটা লেখালেখি করেন না। তিনি মূল সামাজিক সাইটে লেখালেখি করেন।

অনন্য আজাদ গার্ডিয়ানকে বলেন, কেউ যদি ধর্মীয় সংকীর্ণতা থেকে আমার লেখা বিচার করেন, তাহলেও আমি আমার লেখালেখি থেকে বিরত থাকবো না।

তিনি বলেন, আমি হয়ত কম লেখালেখি করছি। কিন্তু তার মানে এই নয় যে, আমার দৃষ্টিভঙ্গি বদলে যাবে।

গার্ডিয়ানের প্রতিবেদন বিষয়ে জানতে চাইলে অনন্য আজাদ বাংলানিউজকে বলেন, আমি ক্রমাগত হত্যার হুমকি পেয়ে আছি। তিন সপ্তাহ আগে আমাকে হত্যার হুমকি দেওয়া হয়েছে।

আর সর্বশেষ ২২ মে দুপুরে একটি ফেসবুক আইডি থেকে আমাকে হত্যার হুমকি দেওয়া হয়েছে। পরে সে আইডি বন্ধ পাওয়া যায়।

এ ঘটনায় থানায় জিডি করেছেন কিনা জানতে চাইলে অনন্য আজাদ বলেন, না। এদেশে জিডি করে কিছু হয় না। আর নিজের নিরাপত্তার জন্য আমি মোটেই চিন্তিত নই।

তিনি জানান, তিনি তার লেখা চালিয়ে যাবেন। এ জন্য তিনি মোটেই ভীত নন।

আপনার মন্তব্য

আলোচিত