নিউজ ডেস্ক

৩১ মে, ২০১৫ ২৩:৪৪

গোলাম আযম পুত্র আজমীর হুমকিতে অঞ্জন রায়ের জিডি

যুদ্ধাপরাধী গোলাম আযমের পুত্র ও বহিষ্কৃত সেনা কর্মকর্তা আব্দুল্লাহিল আমান আজমী কর্তৃক ফেসবুকে হুমকির প্রেক্ষিতে শাহবাগ থানায় জিডি করেছেন মুক্তিযোদ্ধা সন্তান ও সাংবাদিক অঞ্জন রায়।

রোববার (৩১ মে) রাতে শাহবাগ থানায় সাধারণ ডায়েরিতে (জিডি) তিনি যুদ্ধাপরাধী গোলাম আযমের ছেলে সাবেক সেনা কর্মকর্তা আব্দুল্লাহিল আমান আজমীর নাম উল্লেখ করেছেন।

গত ২৮ মে মুক্তিযুদ্ধে নিহত ভারতীয় সেনা সদস্যদের নিয়ে ফেসবুকে অঞ্জন রায়ের লেখার প্রতিক্রিয়ায় একটি পোস্টে তাকে ‘দালাল’ বলে ইঙ্গিত করেন যুদ্ধাপরাধী গোলাম আযম পুত্র আমান আজমী।

মুক্তিযুদ্ধে ৩০ লাখ শহীদের তথ্যটি ‘কাল্পনিক’ দাবি করে যুদ্ধাপরাধীদের মাস্টারমাইণ্ড গোলাম আযমের ছেলে আজমী লিখেন অঞ্জন রায়কে ইঙ্গিত করে লেখেন- ‘রায় বাবু কি তিন মিলিয়নের মতো কাল্পনিক কোনো নতুন সংখ্যা নতুন প্রজন্মকে গেলাতে চাইছেন।”

থানায় সাধারণ ডায়েরি করার পর অঞ্জন রায় তাঁর ফেসবুকে জিডি কপির ছবি আপ্লোড করে লিখেন- আমার বাংলাদেশই আমার সাহস- আমার বাংলাদেশই আমার স্বপ্ন।

জিডিতে অঞ্জন রায় উল্লেখ করেন- আমাদের মুক্তিযুদ্ধে ভারতীয় সেনাবাহিনীর প্রায় ৪ হাজার সদস্য তাদের জীবন দিয়েছেন, মারাত্মক আহত হয়েছেন প্রায় ১০ হাজার সেনা সদস্য। আমাদের সুশীলজনেরা ভারত ইস্যূতে বিভিন্ন কথা বলেন- ভারতবিরোধী কার্ড খেলার বুদ্ধি দেন। কিন্তু কখনো তারা বলেন না- এই ৪ হাজার জীবন দেওয়া ভারতীয় সেনাদের জন্য অন্তত একটা স্মারক স্তম্ভ হলেও নির্মাণ করার কথা। ভুলে গেলে চলবে না-প্রতিবেশী দেশের ১ কোটি শরনার্থীকে আশ্রয় দেয়া আর ৪ হাজার সেনা সদস্যেরর জীবন দানের বিষয়টি কিন্তু বিশ্ব ইতিহাসে খুব বেশি নাই। সীমান্ত হত্যা, বাণিজ্যিক অসাম্য, এই ইসূগুলো অবশ্যই গুরুত্বপূর্ণ- কিন্তু মুক্তিযুদ্ধের ইতিহাস ভুলে গিয়ে ভারতবিরোধী কার্ডের ব্যাবহার রাজনৈতিক অসততা।

অঞ্জন রায় আরও উল্লেখ করেন- আমার এই মতামত বিভিন্ন স্তরের লোকেরা দেখেন। মানবতা বিরোধী অপরাধে দণ্ডপ্রাপ্ত জামাতের সাবেক আমীর প্রয়াত গোলাম আযম্মের পুত্র আব্দুল্লাহীল আমান আজমি তার ফেসবুকে ২৯.০৫.২০১৫ তাং সন্ধ্যা ০৮.৩৭ ঘটিকায় প্রতিক্রিয়া ব্যক্ত করে আমাকে “অদ্ভুত এক দালাল” শিরোনামে তীব্র সমালোচনা করতে গিয়ে এক পর্যায়ে ৩০ লক্ষ শহীদের সম্পর্কে চরম বিরূপ মন্তব্য করেন। তিনি ৩০ লক্ষ শহীদের অস্তিত্বকেও কাল্পনিক হিসেবে মন্তব্য করেন। এছাড়া তিনি আমাকে “দেশ বিরোধী” হিসাবে মন্তব্য করে হুমকি প্রদান করেন। তার এই ঔদ্ধত্যপূর্ণ মন্তব্য, মুক্তিযুদ্ধের শহীদদের নিয়ে বিদ্রূপ, শহিদের সংখ্যা নিয়ে তাচ্ছিল্য করা এবং আমাকে “দেশ বিরোধী” বলে হুমকি প্রদানের পর বিভিন্ন পর্যায়ের পাঠকেরা তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করে চলেছেন।

অঞ্জন রায় জিডিতে আরও উল্লেখ করেন- আমার আশঙ্কা, উক্ত আব্দুল্লাহীল আমান আজমী, শুধু ফেসবুকে মন্তব্য করেই নয়, বাস্তবেও বড় ধরণের ক্ষতিকর ঘটনা সংঘটন করিতে পারেন। আমি নিজেও নিরাপত্তাহীনতা বোধ করছি। বিষয়টি বিভিন্ন স্তরে অবহিত করেছি।

শাহবাগ থানায় করা অঞ্জন রায়ের জিডি'র নম্বর ১৯৯২, তারিখ ৩১-০৫-২০১৫।

আপনার মন্তব্য

আলোচিত