সিলেটটুডে ডেস্ক

১৪ ডিসেম্বর, ২০১৭ ২১:২৮

তৃতীয় লিঙ্গের নাদিরা রংপুর সিটিতে কাউন্সিলর প্রার্থী

রংপুর সিটি কর্পোরেশন (রসিক) নির্বাচনে সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে তৃতীয় লিঙ্গের একজন প্রার্থী হয়েছেন। তার নাম নাদিরা খানম, তিনি সিটি নির্বাচনে ১৮, ২০ ও ২২ নম্বর ওয়ার্ডে প্রতিদ্বন্দ্বিতা করছেন। তার প্রতীক মোবাইল ফোন।

এমাসের ২১ ডিসেম্বর রংপুর সিটি কর্পোরেশন নির্বাচনে ভোটগ্রহণ হবে।

১৯৯৯ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি ভাষা ও সাহিত্যে স্নাতকোত্তর করেছেন নাদিরা খানম। বাড়ি দিনাজপুরে, থাকেন রংপুর; এবং নগরীর ২২ নম্বর ওয়ার্ডের বালাপাড়া এলাকায় ভোটার হয়েছেন তিনি।

স্থানীয় সরকার নির্বাচনে নাদিরা খানম তৃতীয় লিঙ্গের প্রথম প্রার্থী নন, এরআগে যশোরের বাঘারপাড়া পৌরসভা এবং সাতক্ষীরার কলারোয়া পৌরসভাতে সংরক্ষিত নারী আসনে তৃতীয় লিঙ্গের দুইজন প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। তবে যেকোনো সিটি নির্বাচনে নাদিরা খানমই প্রথম প্রার্থী।

নাদিরা খানমের জন্ম দিনাজপুরে। বাবা ছিলেন আদমজী জুট মিলসের কর্মকর্তা। ১৯৯১ সালে এসএসসি পাস করেন তিনি। নিজের লৈঙ্গিক পরিচয়ের কারণে পারিবারিক টানাপড়েনে বাড়ি ছেড়ে চলে যান পার্বতীপুর মামার বাড়িতে। ওখানে মামার এক নিঃসন্তান বন্ধু নিজের সন্তানের মতো লালনপালন করেন নাদিরাকে।

দিনাজপুর আদর্শ ডিগ্রি কলেজ থেকেই বিএ পাস করার পর রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ইংরেজি বিভাগে এমএম প্রিলিমিনারিতে ভর্তি হন। পড়াশুনা শেষ করেন ১৯৯৯ সালে।

নাদিরা খানম তৃতীয় লিঙ্গের উন্নয়নে প্রতিষ্ঠা করেন ‘ন্যায় অধিকার তৃতীয় লিঙ্গ উন্নয়ন সংস্থা’। বর্তমানে তিনি এই সংগঠনের সভাপতি।

নিজের প্রার্থিতা প্রসঙ্গে তিনি বলেন, সমাজের অবহেলিত, সুবিধাবঞ্চিত ও নির্যাতিতদের সহায়ক হিসেবে কাজ করার পাশাপাশি আমার মতো যারা তৃতীয় লিঙ্গ ওরাও কিছু কাজ করতে পারে এবং সমাজে তাদেরও কিছু কন্ট্রিবিউশন আছে। এই উদ্দেশ্যকে সামনে রেখেই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করা।

আপনার মন্তব্য

আলোচিত