সিলেটটুডে ডেস্ক

০৮ জুন, ২০১৫ ১৯:২৮

ব্যক্তিগত গাড়ি করেই বেড়ানো যাবে ভারত-ভুটান-নেপাল

ভারতের একটি হাইওয়ে

ব্যক্তিগত গাড়ি নিয়েই বাংলাদেশ থেকে ভারত-নেপাল-ভুটানে চলে যাওয়া যাবে।

বাংলাদেশ, ভারত, নেপাল ও ভূটানের মধ্যে সড়কপথে পণ্য ও যাত্রীবাহী যান চলাচল উন্মুক্ত করে দেবার লক্ষ্যে এক চুক্তির খসড়া আজ বাংলাদেশের মন্ত্রীসভায় অনুমোদিত হয়েছে। ফলে এমনটিই এখন করা যাবে বলে জানা গেল।
যোগাযোগ মন্ত্রণালয়ের সচিব এম এ এন সিদ্দিক বলেন, সরকার আশা করছে যে আগামি ১৫ই জুন ভূটানের থিম্পুতে চারটি দেশের যোগাযোগমন্ত্রীদের যে বৈঠক হবে, তাতেই এটি স্বাক্ষরিত হবে।

তিনি বলেন , এই চুক্তি স্বাক্ষরিত হবার পর এই চারটি দেশের মধ্যে তিন ধরণের যানবাহন চলাচল করতে পারবে। এর মধ্যে আছে যাত্রীবাহী যানবাহন যেমন বাস ও প্রাইভেট কার, এবং পণ্যবাহী যান।
অর্থাৎ বাংলাদেশে থেকে কেউ তার ব্যক্তিগত  গাড়ি নিয়েই ভারতের কোনো শহরে বেড়াতে যেতে পারবেন, অথবা ভারতের ওপর দিয়ে নেপালে বা ভুটানে যেতে পারবেন।

আশা করা হচ্ছে ২০১৬-র শুরুর দিকে এর বাস্তবায়ন হবে।

যোগাযোগ সচিব বলেন, বাংলাদেশ থেকে যেমন, তেমনি ভারত, নেপাল বা ভুটানেরও কোন পর্যটক তাদের নিজস্ব গাড়ি নিয়ে বা বাসে চড়ে বাংলাদেশে বেড়াতে আসতে পারবেন।

অবশ্য এ জন্য একটি রুট পারমিট দরকার হবে। প্রাইভেট কারের ক্ষেত্রে ভ্রমণের আগে এই রুট পারমিট নিতে হবে, আর নিয়মিত যাতায়াত করবে এমন বাস বা পণ্যবাহী ট্রাকের জন্য অপেক্ষাকৃত দীর্ঘ মেয়াদের জন্য রুট পারমিট পাওয়া যাবে, জানান মি. সিদ্দিক।

তবে তিনি আশ্বস্ত করেন যে এ প্রক্রিয়া হবে সহজ এবং এ জন্য কোন আমলাতান্ত্রিক জটিলতা তৈরি হবে না।

আপনার মন্তব্য

আলোচিত