সিলেটটুডে ডেস্ক

০৯ জুন, ২০১৫ ০১:৫৩

কল্পনা চাকমা অপহরণ: তদন্ত প্রতিবেদন দাখিলের সুপারিশ

১৯৯৬ সালের ১১ জুন নিজ বাড়ি নিউ লাল্যাঘোনা বাঘাইছড়ি রাঙ্গামাটি পার্বত্য জেলা হতে অপহরণ করা হয় হিল উইমেন ফেডারেশনের সাংগঠনিক সম্পাদক কল্পনা চাকমাকে। ১৯ বছর পেরিয়ে গেলেও আজ অবধি সন্ধান মেলেনি তার। তাই অবিলম্বে মামলার সুষ্ঠু তদন্ত সম্পন্ন করে প্রতিবেদন দাখিলের সুপারিশ করেছে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক আন্তর্জাতিক কমিশন।

সোমবার জাতীয় প্রেসক্লাবে আয়োজিত সাংবাদিক সম্মেলনে আরও যে সকল সুপারিশ করা হয় তা হল, কল্পনা চাকমার অবস্থা সম্পর্কে জানতে অভিযুক্তদের নিবিড়ভাবে জিজ্ঞাসাবাদের ব্যবস্থা গ্রহণ করা, আদালতের নির্দেশ মোতাবেক পুনঃতদন্ত কাজের অগ্রগতি সম্পর্কে আদালতে স্বচ্ছতার সাথে উপস্থাপন করা এবং প্রতিবেদনে ডিএনএ টেস্টের ন্যায় অপ্রাসঙ্গিক বিষয়কে সামনে এনে মামলা সংশ্লিষ্টদের বিভ্রান্ত না কারা, তদন্ত কাজ দ্রুত সম্পন্ন করতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে মনিটর সেল গঠন । সাংবাদিক সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন আইন সালিশ কেন্দ্রের নির্বাহী পরিচালক অ্যাডভোকেট সুলতানা কামাল। উপস্থিত ছিলেন কমিশনের অন্যতম সদস্য ও টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।

সুলতানা কামাল বলেন, বিচারহীনতার কারণে এমন অপহরণের ঘটনা বেড়েই চলছে। একজন মানুষ এভাবে সমাজ থেকে হারিয়ে যেতে পারে না। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আইন সালিশ কেন্দ্র থেকে এই মামলার ফ্যাক্ট ফাইন্ডিং করা হয় এবং অভিযুক্তদের সম্পর্কে সংশ্লিষ্টদের অভিহিত করা হয়। তারপরও তদন্তের এ পরিস্থিতি অভিযুক্তদের রক্ষা করার চেষ্টা।

ড. ইফতেখারুজ্জামান বলেন, একজন সংগ্রামী মানুষ এভাবে হারিয়ে যাওয়া এবং দীর্ঘদিন তার কোন সন্ধান না পাওয়া আমাদের ব্যর্থতার করুণ দৃষ্টান্ত।

আপনার মন্তব্য

আলোচিত