আজ মঙ্গলবার, , ১৭ জুলাই ২০১৮ ইং

সিলেটটুডে ডেস্ক

১৪ এপ্রিল, ২০১৮ ০০:৪৯

কোটা সংস্কার: গুজব ছড়ানো দুইশতাধিক ফেসবুক একাউন্ট শনাক্ত

কোটা সংস্কারের দাবীতে চলা আন্দোলনের সময় গুজব ছড়ানোর অভিযোগে দুই শতাধিক ফেসবুক একাউন্ট শনাক্ত করেছে পুলিশের কাউন্টার টেররিজম ইউনিট।

শনিবার (১৪ এপ্রিল) পুলিশের কাউন্টার টেররিজম ইউনিটের সাইবার ক্রাইম বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার নাজমুল ইসলাম শনিবার এ তথ্য জানান।

নাজমুল ইসলাম বলেন, “যারা কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে অপপ্রচার চালিয়েছে, এমন অন্তত দুই শতাধিক ফেসবুক অ্যাকাউন্ট আমরা শনাক্ত করেছি। তারা কেন এ কাজ করেছে তা তদন্ত করে দেখা হচ্ছে।”

সেই সাথে ফেসবুকে মিথ্যা তথ্য প্রচার, মৃত্যু ও রগ কাটার গুজব ছড়ানো এবং উসকানিমূলক তথ্য প্রচারকারীদের বিরুদ্ধে তথ্যপ্রযুক্তি আইনে (আইসিটি) মামলা দায়ের করেছে পুলিশ।

শুক্রবার (১৩ এপ্রিল) রাতে রমনা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাজী মাঈনুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, কোটা সংস্কার আন্দোলনের সময় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে গুজব ও উসকানিমূলক তথ্য প্রচারকারীদের বিরুদ্ধে বুধবার আইসিটি আইনে একটি মামলা হয়। ডিএমপির সাইবার ক্রাইম বিভাগের উপ-পরিদর্শক (এসআই) এস এম শাহজালাল গত বুধবার রাতে বাদী হয়ে অজ্ঞাতনামা আসামিদের বিরুদ্ধে মামলাটি দায়ের করেন।

মামলার এজাহারে কারও নাম-ঠিকানা উল্লেখ করা হলেও কোটা আন্দোলন নিয়ে গুজব ছড়ানো বিভিন্ন ফেসবুক আইডির নাম ও পোস্ট সংযুক্ত করা হয়েছে।

উল্লেখ্য, কোটা সংস্কারের দাবিতে দীর্ঘদিন ধরে চলা আন্দোলনের ধারাবাহিকতায় গত রোববার (৮ এপ্রিল) আন্দোলনকারীরা শাহবাগ মোড়ে সড়ক অবরোধ করলে পুলিশ তাদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস, রাবার বুলেট, জলকামান ব্যবহার করে। এ সময় সংঘর্ষে বেশ কয়েকজন শিক্ষার্থী ও চাকরি প্রত্যাশী আহত হন। ওই রাতে সংঘর্ষে ‘শিক্ষার্থীর মৃত্যু হয়েছে’ বলে ফেসবুকে গুজব ছড়িয়ে পড়ে। এজন্য দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি ওঠে জাতীয় সংসদে।

টানা ওই আন্দোলনের চতুর্থ দিনে সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারি চাকরিতে কোটা বাতিলের ঘোষণা দিলে আন্দোলন স্থগিত ঘোষণা করেন শিক্ষার্থী ও চাকুরিপ্রার্থীরা।

আপনার মন্তব্য

আলোচিত