সিলেটটুডে ডেস্ক

২৩ এপ্রিল, ২০১৮ ১৪:০৬

বাড্ডায় ছাত্রী হয়রানির অভিযোগে তুরাগ বাস আটকে বিক্ষোভ

রাজধানীর বাড্ডায় তুরাগ পরিবহনের একটি বাসে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগে শিক্ষার্থীদের আন্দোলনের মুখে তুরাগ পরিবহনের বাস আটকে বিক্ষোভ করছেন শিক্ষার্থীরা।  রোববার (২২ এপ্রিল) দিনগত রাত থেকে বাস আটকিয়ে রেখেছেন শিক্ষার্থীরা।

এর আগে শনিবার (২১ এপ্রিল) বেলা পৌনে ১টার দিকে বাড্ডা লিংক রোড থেকে তুরাগ বাসে ওঠেন উত্তরা যাওয়ার জন্য। তিনি মেয়েদের জন্য সংরক্ষিত আসনেই বসেছিলেন।

তখন বাসে যাত্রী সংখ্যা ছিল কম। তাদের মধ্যে যারা নেমে যান, তাদের বদলে কাউকে বাসে নতুন করে না তোলায় সন্দেহ হয় ওই তরুণীর। আর বাসটি যখন প্রায় খালি হয়ে যায় তখন চালকের সহকারী ওই তরুণীতে বাসের পেছনের আসনে গিয়ে বসতে বলেন।

এ সময় বাসের আরেকেজন সহকারী দরজার সামনে দাঁড়িয়ে কোনো যাত্রী যেন না উঠে সেটা নিশ্চিত করছিলেন। এটা দেখে ওই তরুণীর সন্দেহ আরও বেড়ে যায়। তখন তিনি দরজার কাছে গিয়ে নামার চেষ্টা করেন। কিন্তু চালকের সহকারী তার হাত চেপে ধরেন। আর আরেকজন গেট লাগাতে শুরু করেন।

এ সময় সজোরে দুই সহকারীকে ধাক্কা দিয়ে মেয়েটি চলন্ত বাস থেকে নেমে পড়েন। তারপর অন্য বাসে করে বিশ্ববিদ্যালয়ে ফিরে ঘটনা খুলে বলেন সহপাঠীদের।

এ ঘটনায় রোববার (২২ এপ্রিল) বিকালে গুলশান থানায় একটি মামলা করেছে ভুক্তভোগী ওই ছাত্রীর স্বামী। তবে পুলিশ এখনও পর্যন্ত বাস ও তার অভিযুক্ত কাউকে শনাক্ত করতে পারেনি।

পরে রোববার বেলা ১১টায় উত্তরায় রাস্তায় নেমে যৌন হয়রানির প্রতিবাদ জানানোর পাশাপাশি তুরাগ পরিবহনর গাড়ি আটকাতে শুরু করে।

এরপর রাতে উত্তরা পূর্ব থানায় মালিকপক্ষের সঙ্গে আলোচনায় বসে শিক্ষার্থীরা। এসময় তারা অভিযুক্ত বাসচালক ও সহকারীকে পুলিশের দেয়ার দাবি করে। মালিকপক্ষ সময় চাইলে সেটি প্রথমে নাকচ করে দেয় শিক্ষার্থীরা।

পরে উত্তরা পূর্ব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নূরে আলম সিদ্দিকীর হস্তক্ষেপে শিক্ষার্থীরা তুরাগ পরিবহনের মালিকপক্ষকে সোমবার বিকাল পর্যন্ত সময় বেঁধে দেয়। এই সময়ের মধ্যে যদি মালিকপক্ষ অভিযুক্ত বাসচালক ও হেলপারকে পুলিশে সোপর্দ না করে তবে শিক্ষার্থীরা কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দেন।

উত্তরা পূর্ব থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা নূরে আলম সিদ্দিকী জানান, ভাটারা থানায় ওই শিক্ষার্থী একটি অভিযোগ করেছেন। এ বিষয়ে আইনি ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে। মালিকপক্ষ বিকাল পর্যন্ত সময় নিয়েছে। আশা করছি বিকালের মধ্যে বিষয়টির সমাধান হবে। এখন পরিস্থিতি স্বাভাবিক আছে।’

আপনার মন্তব্য

আলোচিত