আজ বুধবার, , ২৩ মে ২০১৮ ইং

সিলেটটুডে ডেস্ক

২৬ এপ্রিল, ২০১৮ ০০:০১

কোটা আন্দোলনে তোলা ছবি নিয়ে আরএফএল’কে উকিল নোটিশ

অনুমতি না নিয়ে কোম্পানির অফিসিয়াল ফেসবুক পেইজে বিজ্ঞাপনের উদ্দেশ্যে ছবি ব্যবহার করায় ‘ফোকাস বাংলা নিউজ অ্যান্ড ফটো এজেন্সি’র স্টাফ ফটোজার্নালিস্ট আব্দুল গণি আরএফএল প্লাস্টিককে উকিল নোটিশ পাঠিয়েছেন। ছবিটি কোটা সংস্কার আন্দোলনে পুলিশ-ছাত্র সংঘর্ষের সময় তোলা দুর্লভ মুহূর্ত।

মঙ্গলবার (২৪ এপ্রিল) বিকালে আইনজীবীর মাধ্যমে ডাকযোগে প্রাণ আরএফএল সেন্টারের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আহসান খান চৌধুরী বরাবর, ১০, প্রগতি সরণি মধ্যবাড্ডার ঠিকানায় এ উকিল নোটিশ পাঠানো হয়।

নোটিশ প্রাপ্তির ৭ দিনের মধ্যে বিনা অনুমতিতে ওই বিজ্ঞাপন প্রচারের কারণে ৫ কোটি টাকার ক্ষতিপূরণ দাবি করা হয়েছে। অন্যথায়, আদালতে মামলা করা হবে বলেও নোটিশে উল্লেখ করা হয়েছে।


নোটিশে বলা হয়, গত ৮ এপ্রিল রাতে কোটা সংস্কারের প্রতিবাদে আন্দোলনে ছাত্র-পুলিশ সংঘর্ষের সময় জীবনের ঝুঁকি নিয়ে এই ছবিটি তোলা হয়। ছবির বিষয়বস্তু ছিল ছাত্র-পুলিশ সংঘর্ষের সময় ইটের ঢিল আর টিয়ারশেল থেকে বাঁচতে ফটোজার্নালিস্ট আবু সুফিয়ান জুয়েলের বাধ্য হয়ে রাস্তায় পাওয়া টুল মাথায় হেলমেট হিসেবে ব্যবহার করে সংঘর্ষের ছবি তোলার দৃশ্য। এ সময় জুয়েলের এই দৃশ্যটি ক্যামেরাবন্দি করেন আব্দুল গণি। ছবিটি পূর্বানুমতি না নিয়ে আরএফএল প্লাস্টিক কোম্পানির অফিসিয়াল ফেসবুক পৃষ্ঠার বিজ্ঞাপনে ব্যবহার করা হয়। দুর্লভ এই ছবিটি গণি বিক্রি কিংবা আন্তর্জাতিক কোনও ফটো প্রতিযোগিতায় অংশগ্রহণ করে সম্মান ও সম্মাননা লাভ করতে পারতেন। কিন্তু বিজ্ঞাপনে ছবিটি ব্যবহার করায় সেসব সুযোগ-সুবিধা থেকে পুরোপুরি তিনি বঞ্চিত হয়েছেন।

এছাড়া, ছবিটি বিজ্ঞাপনে প্রকাশিত হওয়ার পর থেকে বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে গণির সহকর্মী জুয়েলকে নিয়ে নানা বিরূপ মন্তব্য করায় সামাজিকভাবে হেয় করা হচ্ছে, যা মানহানিকরও বটে।

আপনার মন্তব্য

আলোচিত