সিলেটটুডে ডেস্ক

২৬ এপ্রিল, ২০১৮ ১৩:৫৪

পাসপোর্ট না থাকলে কারও নাগরিকত্ব যায় না: ডিজি

বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল মাসুদ রেজোয়ান বলেছেন, পাসপোর্ট না থাকলে কারও নাগরিকত্ব যায় না।

তিনি বলেছেন, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে জাতীয় পরিচয়পত্র ও পাসপোর্টের জন্য দেশে আসতে হবে।

বৃহস্পতিবার আগারগাঁও পাসপোর্ট অধিদপ্তরের সম্মেলন কক্ষে সাংবাদিক সম্মেলনে এসব কথা বলেন তিনি।

মাসুদ রেজওয়ান বলেন, ২০০৮ সালে দেশ ত্যাগ করেন তারেক রহমান। তখন তার হাতে লেখা পাসপোর্ট ছিল। এ পাসপোর্টের মেয়াদ ছিল ২০১০ সাল পর্যন্ত। পরে তিনি লন্ডনের বাংলাদেশ দূতাবাস থেকে পাসপোর্টের মেয়াদ বাড়িয়ে নিয়েছিলেন। ২০১৪ সালে দূতাবাসে ওই পাসপোর্ট জমা দেন তিনি। এখন তারেক রহমান পাসপোর্টবিহীন লন্ডনে অবস্থান করছেন।

‘তবে তিনি কীভাবে এখনও সেখানে অবস্থান করছেন সেটা যুক্তরাজ্যের সরকার জানে।’

তিনি আরও বলেন, তারেক রহমান পাসপোর্ট পেতে পারেন যদি তার জাতীয় পরিচয়পত্র থাকে। তারেক রহমানের জাতীয় পরিচয়পত্র নেই। তাই জাতীয় পরিচয়পত্র ও পাসপোর্টের জন্য তাকে দেশে আসতে হবে।

পাসপোর্ট হারিয়ে গেলে বা মেয়াদোত্তীর্ণ হলেও যে কোনো বাংলাদেশি দেশে ফিরতে পারবেন জানিয়ে মাসুদ রেজওয়ান বলেন, তার দেশে আসা নিয়ে কোনো সমস্যা নেই। তিনি চাইলে বাংলাদেশ হাইকমিশন থেকে ট্রাভেল পাস নিয়ে দেশে আসতে পারেন।

তিনি আরও বলেন, ‘তারেক রহমান সাজাপ্রাপ্ত আসামি। ১৯৭৬ সালের পাসপোর্ট আইন অনুযায়ী, কোনো মামলায় সাজার মেয়াদ দুই বছরের বেশি হলে আসামিকে পাসপোর্ট দেয়া হয় না। আমরাও দেবো না।’

নাগরিকত্বের সাথে পাসপোর্টের কোনো সম্পর্ক নেই জানিয়ে পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক বলেন, পাসপোর্ট না থাকলে নাগরিকত্ব চলে যায় না। তবে তারেক রহমান নাগরিকত্ব বাতিলের জন্য যদি আবেদন করে থাকেন সেটি ভিন্ন বিষয়। তিনি এমন আবেদন করেছিলেন কিনা সেটি আমার জানা নেই।

আপনার মন্তব্য

আলোচিত