নিজস্ব প্রতিবেদক

২৭ এপ্রিল, ২০১৮ ১৩:৩৯

আব্দুস সামাদ আজাদের ১৩তম মৃত্যুবার্ষিকী আজ

আজ শুক্রবার (২৭ এপ্রিল)। সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও প্রবীণ রাজনীতিবিদ আব্দুস সামাদ আজাদের ১৩তম মৃত্যুবার্ষিকী। আব্দুস সামাদ ছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহকর্মী, আওয়ামী লীগ নেতা, মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, স্বাধীন বাংলাদেশের প্রথম পররাষ্ট্রমন্ত্রী।

তাঁর মৃত্যুবার্ষিকী উপলক্ষে আবদুস সামাদ আজাদ ফাউন্ডেশনের পক্ষ থেকে সকালে প্রয়াত নেতার কবর জেয়ারত ও পুষ্পস্তবক অর্পণ করা হয়।এতে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

পরিবারের পক্ষ থেকে সকাল সাড়ে ৭টায় মরহুমের কলাবাগানস্থ বাসভবনে কোরানখানি অনুষ্ঠিত হয়। এছাড়া লেকসার্কাস লেকভিউ জামে মসজিদে বাদ আসর মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।

এছাড়া সিলেট, সুনামগঞ্জ, জগন্নাথপুর, দক্ষিণ সুনামগঞ্জ ও ছাতকে আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের পক্ষ থেকে আলোচনা সভা ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে।

জগন্নাথপুরে আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের পক্ষ থেকে আলোচনা সভা ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে। দুপুরে জগন্নাথপুরে আবদুস সামাদ আজাদ অডিটোরিয়ামে আলোচনাসভা অনুষ্টিত হবে।

আব্দুস সামাদ আজাদ ১৯২২ সালের ১৫ জানুয়ারি সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার ভুরাখালি গ্রামে জন্মগ্রহন করেন। ১৯৪০ সালে সুনামগঞ্জ জেলা মুসলিম ছাত্র ফেডারেশনের সভাপতির দায়িত্ব পালন করেন এবং ১৯৪৬ সালে একই সংগঠনের অবিভক্ত আসামের সভাপতির দায়িত্ব পালন করেন। ১৯৫২ সালে ভাষা আন্দোলনে তার সিদ্বান্ত অনুযায়ী ১৪৪ ধারা ভঙ্গ করা হয়।

১৯৫৪ সালের সাধারণ নির্বাচনে যুক্তফ্রন্ট থেকে এমএলএ নির্বাচিত হন এবং আওয়ামী লীগের শ্রম বিষয়ক সম্পাদক নিযুক্ত হন। ১৯৫৮ সালে আইয়ুব বিরোধী আন্দোলনে সক্রিয় ভূমিকা রাখেন এবং সর্বদলীয় রাজনৈতিক জোট এনডিএফ-এর দপ্তর সাম্পাদকের দায়িত্ব পালন করেন।

১৯৭০ এর নির্বাচনে তিনি আওয়ামী লীগ থেকে এমএনএ নির্বাচিত হন।

৭৫ পরবর্তী আওয়ামী লীগের পুনর্গঠনে বিশেষ ভুমিকা পালন করেন এবং জীবনের শেষ মুহুর্ত পর্যন্ত আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ছিলেন।

৯০’র গণঅভ্যুত্থানের এবং ১৯৯৬ এর জনতার মঞ্চের অন্যতম রূপকার ছিলেন তিনি। ১৯৯১ সালে বিরোধী দলীয় উপনেতার দায়িত্ব পালন করেন।

১৯৯৬ সালে আওয়ামী লীগ মন্ত্রিসভায় সফল পররাষ্টমন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করেন।

২০০১ সালের শেষ নির্বাচনে দল হারলেও আব্দুস সামাদ আজাদ সুনামগঞ্জ-৩ আসনে বিজয়ী হন। ২০০৫ সালের ২৭ এপ্রিল তিনি মৃত্যুবরণ করেন।

আপনার মন্তব্য

আলোচিত