সিলেটটুডে ডেস্ক

২৩ মে, ২০১৮ ১৬:৩১

বেসিক ব্যাংক কেলেঙ্কারি: মামলার সকল তদন্ত কর্মকর্তাকে হাইকোর্টে তলব

বেসিক ব্যাংকের ঋণ জালিয়াতির ঘটনায় দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা সব মামলার তদন্ত কর্মকর্তাকে তলব করেছেন হাইকোর্ট। মামলাগুলোর সব নথি নিয়ে আগামী ৩০ মে আদালতে হাজির হওয়ার নির্দেশ দিয়েছেন আদালত।

আইন অনুসারে নির্ধারিত সময়ে তদন্ত শেষ করতে না পারায় ব্যাখ্যা দিতে তাদের তলব করা হয়েছে। মামলাগুলোর সব নথি নিয়ে আগামী বুধবার হাজির হতে এ নির্দেশ দেন বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের হাইকোর্ট বেঞ্চ।

দুদকের আইনজীবী খুরশীদ আলম খান সাংবাদিকদের জানান, বেসিক ব্যাংকের ঋণ জালিয়াতির ঘটনায় অন্তত ৫৬ মামলা হয়েছে। এর মধ্যে কয়েকটি মামলার আসামি ফজলুস সোবহান, শিপার আহমেদসহ কয়েকজনের জামিন শুনানিতে দুদকের তদন্ত কর্মকর্তা সৈয়দ ইকবালসহ সব মামলার তদন্ত কর্মকর্তাকে ৩০ মে হাজির হতে নির্দেশ দিয়েছেন আদালত।

জানা গেছে, ২০০৯ থেকে ২০১২ সালের মধ্যে রাষ্ট্রায়ত্ত বেসিক ব্যাংকের রাজধানীর তিনটি শাখা থেকে মোট সাড়ে তিন হাজার কোটি টাকা ঋণ অনিয়মের মাধ্যমে বিতরণের অভিযোগ ওঠার পর তদন্তে নামে দুদক।

প্রায় চার বছর অনুসন্ধান শেষে এই অনিয়ম ও দুর্নীতির ঘটনায় গত বছর রাজধানীর তিনটি থানায় ১৫৬ জনকে আসামি করে ৫৬টি মামলা করে দুদক। তবে আসামির তালিকায় বেসিক ব্যাংকের সে সময়ের চেয়ারম্যান শেখ আবদুল হাই বাচ্চু এবং পরিচালনা পর্ষদের কারো নাম না থাকায় প্রশ্ন তোলে উচ্চ আদালতে। এছাড়া জাতীয় সংসদে বাচ্চুর সংশ্লিষ্টতার অভিযোগ তোলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

আপনার মন্তব্য

আলোচিত