সিলেটটুডে ডেস্ক

২৫ মে, ২০১৮ ১২:১৮

এমপি বদির ‘বেয়াই’ সহ ‘বন্দুকযুদ্ধে’ নিহত ১১

চলমান মাদক বিরোধী অভিযানে কথিত বন্দুকযুদ্ধে সংসদ সদস্য আবদুর রহমান বদির বেয়াই-সহ সারাদেশে ১১ জন ‘মাদক ব্যবসায়ী’ নিহত হয়েছেন।

বৃহস্পতিবার (২৪ মে) রাত থেকে শুক্রবার ভোরের মধ্যে এসব বন্দুকযুদ্ধ ও গোলাগুলির ঘটনা ঘটে বলে দাবি আইনশৃঙ্খলা বাহিনীর।

পুলিশের দাবি, নিহতরা সবাই মাদক চোরাকারবারে জড়িত ছিল। কারও কারও বিরুদ্ধে থানায় মাদক আইনে একাধিক মামলাও রয়েছে।

বিভিন্ন জেলা থেকে প্রাপ্ত তথ্য থেকে দেখা যায়-

কক্সবাজার

কক্সবাজারের মহেশখালীর পাহাড়ি এলাকা বড় মহেশখালীর মুন্সির ডেইল পাহাড়তলি গ্রামে ‘বন্দুকযুদ্ধে’ মোস্তাক আহমদ (৩৫) নামে এক যুবক নিহত হয়েছেন।

মহেশখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) প্রদীপ কুমার দাশ জানান, স্থানীয়দের কাছ থেকে খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য কক্সবাজার সদর হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে। এছাড়া ঘটনাস্থল থেকে দু’টি এলজি, পাঁচ রাউন্ড কার্তুজ ও এক হাজার ইয়াবা জব্দ করা হয়।

এছাড়া কক্সবাজারের রামু উপজেলার খুনিয়াপালং ইউনিয়নের দুই নম্বর ব্রিজ এলাকায় দুই মাদক ব্যবসায়ী গ্রুপের মধ্যে ‘বন্দুকযুদ্ধে’ উখিয়া-টেকনাফ আসনের সংসদ সদস্য আবদুর রহমান বদির বেয়াই ও টেকনাফের ইয়াবা ডন আকতার কামাল (৪১) নিহত হয়েছেন।

তেজগাঁও

রাজধানীর তেজগাঁও শিল্পাঞ্চল এলাকায় র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ কামরুল নামে এক মাদক ব্যবসায়ী নিহত হয়েছেন।

নেত্রকোনা

জেলার সদর উপজেলার মদনপুর ইউনিয়নের মনাং এলাকায় পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ অজ্ঞাত পরিচয়ের দুই মাদক ব্যবসায়ী নিহত হয়েছেন। এ সময় ৩ পুলিশ সদস্য আহত হয়েছেন।

বৃহস্পতিবার (২৪ মে) রাত ১টার দিকে ওই ইউনিয়নের মনাং এলাকায় এ ঘটনা ঘটে। ঘটনাস্থল থেকে ৭০৫ গ্রাম হেরোইন, ৩ হাজার ৫ পিস ইয়াবা ট্যাবলেট ও ২টি পাইপগান উদ্ধার করে পুলিশ।

গাইবান্ধা

ভোরে গাইবান্ধার ফুলছড়ি উপজেলার পুলবন্দি ফলিয়া ব্রিজ এলাকায় পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে জুয়েল মিয়া নামে এক মাদক বিক্রেতা নিহত হয়েছেন।

শেরপুর

শেরপুর সদর উপজেলায় পুলিশের সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে মাদক ব্যবসায়ী আজাদ ওরফে কালু ডাকাত নিহত হয়েছে।

উপজেলার চরপক্ষীমারী ইউনিয়নের ব্রহ্মপুত্র সেতুর কাছে সাতপাকিয়া এলাকায় শুক্রবার ভোর ৩টার দিকে এ গোলাগুলির ঘটনা ঘটে বলে শেরপুর সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মো.আমিনুল ইসলাম জানান।

এদিকে কালুর স্বজনদের অভিযোগ, বৃহস্পতিবার সকালে পুলিশ কালুকে গ্রেপ্তার করে নিয়ে যায়।এরপর থেকে তার কোন হদিস পাওয়া যাচ্ছিল না। শুক্রবার ভোরে তারা কালুর মৃত্যুর খবর পান।

এ বিষয়ে জানতে চাইলে অতিরিক্ত পুলিশ সুপার আমিনুল ইসলাম বলেন, কালু শীর্ষ সন্ত্রাসী ও মাদক ব্যবসায়ী ছিল।তাকে এর আগে গ্রেপ্তার করা হয়নি।

কুমিল্লা

বৃহস্পতিবার রাতে কুমিল্লার বুড়িচং উপজেলার ৪ নম্বর ষোলনল ইউনিয়নের মহিশমাড়া গ্রামে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে কামাল ওরফে ফেন্সি কামাল নামে এক মাদক বিক্রেতা নিহত হয়েছেন।

বুড়িচং থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মনোজ কুমার দে জানান, এসময় ঘটনাস্থল থেকে ৫০ কেজি গাঁজা ও একটি পাইপগান জব্দ করা হয়।

ঝিনাইদহ

ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার ওয়াপদা এলাকায় বৃহস্পতিবার পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে শামীম হোসেন (৪৬) নামে এক মাদক বিক্রেতা নিহত হয়েছেন।

কালীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মিজানুর রহমান খান জানান, এসময় ঘটনাস্থল থেকে একটি বিদেশি পিস্তল, তিন রাউন্ড গুলি, ৪৮০ পিস ইয়াবা ও ১৭ বোতল ফেনসিডিল জব্দ করা হয়।

ময়মনসিংহ

ময়মনসিংহ নগরের পুরোহিতপাড়া রেলওয়ে কলোনী এলাকায় পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে রাজন নামে এক মাদক বিক্রেতা নিহত হয়েছেন।

ডিবির ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আশিকুর রহমান জানান, এসময় ঘটনাস্থলে থেকে ৪শ’ পিস ইয়াবা ও একটি চাইনিজ কুড়াল জব্দ করা হয়।

সাতক্ষীরা

সাতক্ষীরার কলারোয়া উপজেলায় পুলিশের সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে ইউনুস আলী দালাল নামে এক ব্যক্তি নিহতের খবর জানিয়েছেন কলারোয়া থানার ওসি বিপ্লব কুমার নাথ।

বৃহস্পতিবার রাত পৌনে দুইটার দিকে উপজেলার সোনাবাড়িয়া ইউনিয়নের রামকৃষ্ণপুর-বড়ালি গ্রামে এ গোলাগুলি ঘটনায় নিহত ইউনুস আলী দালাল নিহত হন।

এসময় ঘটনাস্থল থেকে একটি ওয়ান শুটার গান, দুই রাউন্ড গুলি ও ৭০ বোতল ভারতীয় ফেনসিডিল উদ্ধারের খবর জানিয়েছে পুলিশ।

মাদকবিরোধী অভিযানের মধ্যে আইনশৃঙ্খলা বাহিনীর কথিত এই বন্দুকযুদ্ধে গত ছয় দিনে অন্তত ৫৫ জনের মৃত্যু হল দেশের বিভিন্ন জেলায়।

তবে বিভিন্ন সময়ে নিহতদের পরিবারের পক্ষ থেকে অভিযোগ এসেছে, ধরে নিয়ে হত্যা করা হয় তাদের স্বজনদের।

মানবাধিকার সংগঠনগুলো এসব বন্দুকযুদ্ধ বা ক্রসফায়ারের ঘটনাকে ‘বিচারবহির্ভূত হত্যা’ হিসেবে বর্ণনা করে তা বন্ধের দাবি জানিয়ে আসছে।

আপনার মন্তব্য

আলোচিত