সিলেটটুডে ডেস্ক

২৬ মে, ২০১৮ ১৩:৩৮

ডি-লিট ডিগ্রি পেলেন শেখ হাসিনা

পশ্চিমবঙ্গের আসানসোলে অবস্থিত কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের বিশেষ সমাবর্তনে সম্মানসূচক ডক্টর অব লিটারেচার (ডি-লিট) ডিগ্রি পেলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার (২৬ মে) বেলা ১২টা ১০ মিনিটে প্রধানমন্ত্রীকে এই ডিগ্রি দেওয়া হয়।

শোষণমুক্ত ও বৈষম্যহীন সমাজ গঠনে এবং গণতন্ত্র, নারীর ক্ষমতায়ন, দারিদ্র্য দূরীকরণ এবং আর্থ সামাজিক উন্নয়নের মাধ্যমে সাধারণ মানুষের জীবনমান উন্নয়নে অসাধারণ ভূমিকা রাখার স্বীকৃতি হিসেবে শেখ হাসিনাকে এই ডিগ্রি দেওয়া হয়।

বিশ্ববিদ্যালয়ের ভিসি সাধন চক্রবর্তী শেখ হাসিনাকে ডি-লিট ডিগ্রি দেওয়ার ঘোষণা করেন। এসময় উপস্থিত ছিলেন পশ্চিম বাংলা সরকারের শিক্ষামন্ত্রী পার্থ চ্যাটার্জি।

এর আগে সকাল ১০টা ১০ মিনিটে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ বিমানের একটি বিশেষ ফ্লাইটে নেতাজি সুভাস চন্দ্র বসু এয়ারপোর্ট থেকে দুর্গাপুর কাজী নজরুল বিমানবন্দরের উদ্দেশে রওনা হন। বেলা ১১টার দিকে বিমানবন্দরে পৌঁছান তিনি। সেখান থেকে সড়কপথে বেলা ১২টার দিকে আসানসোলে কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ে পৌঁছান।

সমাবর্তনের পর কলকাতায় নেতাজি সুভাষচন্দ্র স্মৃতি জাদুঘর পরিদর্শন শেষে হোটেল তাজ বেঙ্গলে ফিরে মমতার সাথে শেখ হাসিনার বৈঠকের কথা রয়েছে।

শুক্রবার (২৫ মে) ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমন্ত্রণে দু’দিনের সরকারি সফরে কলকাতা পৌঁছান প্রধানমন্ত্রী। তারপর বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে নির্মিত ‘বাংলাদেশ ভবন’-এর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এরপর বিকেলে শেখ হাসিনা কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের আবাসস্থল জোড়াসাঁকো ঠাকুরবাড়ি পরিদর্শন করেন।

আজ রাত্রে দেশে ফিরবেন শেখ হাসিনা।

আপনার মন্তব্য

আলোচিত