সিলেটটুডে ডেস্ক

২৯ মে, ২০১৮ ২২:২১

সাগরে নিম্নচাপ, বন্দরে সংকেত

সাগরের লঘুচাপটি নিম্নচাপে পরিণত হয়েছে। এটি ঘনীভূত হয়ে আরো উত্তর ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। এ নিম্নচাপ সৃষ্টির প্রভাবে চট্টগ্রাম ও তৎসংলগ্ন উপকূলীয় এলাকায় বৃষ্টির আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

এজন্য চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরগুলোকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। মঙ্গলবার আবহাওয়া কার্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সেইসঙ্গে সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে সাবধানে চলাচল করতে এবং গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে। এরই মধ্যে দেশব্যাপী হবে বৃষ্টিপাত। সেই সঙ্গে কমে যাবে তাপদাহ।

সন্ধ্যায় আবহাওয়া অধিদপ্তরের থেকে জানানো হয়েছে, পূর্বমধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তরপূর্ব বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি ঘনীভূত হয়ে উত্তরপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পূর্বমধ্য বঙ্গোপসাগর এলাকায় নিম্নচাপে পরিণত হয়েছে।

যা সন্ধ্যা ৬টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৪১৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপূর্বে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৩৩০ কিলোমিটার দক্ষিণে, মংলা সমুদ্রবন্দর থেকে ৫২৫ কিলোমিটার দক্ষিণ-পূর্বে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৪৪০ কিলোমিটার দক্ষিণপূর্বে অবস্থান করছিল। এটি আরও ঘনীভূত হয়ে উত্তর-উত্তরপূর্ব দিক থেকে অগ্রসর হতে পারে।

নিম্নচাপ কেন্দ্রের ৪৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৪০ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়া আকারে ৫০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। নিম্নচাপ কেন্দ্রের কাছে সাগর মাঝারি ধরনের উত্তাল রয়েছে। ফলে উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরসমূহের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

আপনার মন্তব্য

আলোচিত