সিলেটটুডে ডেস্ক

৩০ মে, ২০১৮ ২০:৩২

সুদের হার কমানোর নির্দেশ বাংলাদেশ ব্যাংকের

ঋণের সুদহার কমিয়ে স্প্রেড (ব্যাংক ঋণ এবং আমানতের সুদহারের মধ্যে ব্যবধান) ৪ শতাংশ নামিয়ে আনতে ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

সম্প্রতি সুদের হার বেড়েছে। এমনকি পুরাতন গ্রাহকদের ঋণের সুদের হারও বাড়িয়ে দেওয়া হচ্ছে। এতে উদ্বেগ প্রকাশ করে বুধবার (৩০ মে) দুটি সার্কুলার জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

বিদ্যমান ঋণের সুদ বাড়ানোর বিষয়ে বলা হয়েছে, কোনো ঋণের মঞ্জুরীপত্রে সুদ অপরিবর্তনশীল লেখা থাকলে ওই ঋণের বিপরীতে সুদের হার বাড়ানো যাবে না। তবে পরিবর্তনশীল লেখা থাকলে বছরে সর্বোচ্চ এক বার সুদ হার বাড়ানো যাবে।

মেয়াদী ঋণের ক্ষেত্রে সর্বোচ্চ দশমিক ৫০ শতাংশ এবং চলতি ঋণের ক্ষেত্রে সর্বোচ্চ এক শতাংশ প্রতিবার বাড়ানো যাবে। তবে সুদ হার বাড়ানোর আগে কমপক্ষে তিন মাস আগে গ্রাহককে অবহিত করতে হবে।

এদিকে আরেকটি সার্কুলারে বাংলাদেশ ব্যাংক উল্লেখ  করেছে, সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে যে, ব্যাংকগুলো বিভিন্ন প্রকার ঋণের সুদহার ক্রমাগতভাবে বৃদ্ধি করছে। ঋণের সুদহার অযৌক্তিক মাত্রায় বৃদ্ধি করা হচ্ছে যা উদ্বেগজনক। ।

এ পরিপ্রেক্ষিতে উৎপাদনশীল খাতসহ বিভিন্ন খাতে ঋণের সুদহার যৌক্তিক পর্যায়ে নির্ধারণের লক্ষ্যে ক্রেডিট কার্ড ও ভোক্তাঋণ ছাড়া অন্যান্য খাতে ঋণ এবং আমানতের গড়ভারিত সুদ হারের ব্যবধান বা স্প্রেড চার শতাংশের মধ্যে সীমিত রাখার জন্য আপনাদেরকে নির্দেশনা দেওয়া যাচ্ছে। আগে নির্দেশিত স্প্রেডের পরিমাণ ছিল পাঁচ শতাংশ।

বাংলাদেশ ব্যাংকের তথ্যে দেখা যায়, নতুন বাণিজ্যিক ব্যাংকের মধ্যে সর্বোচ্চ স্প্রেড রাখছে মধুমতি ব্যাংক। ব্যাংকটি ৭ দশমিক শূন্য ৬ শতাংশ হারে আমানত সংগ্রহ করে বিতরণ করছে ১২ দশমিক ৯১ শতাংশ হারে। স্প্রেড হার ৫ দশমিক ৮২ শতাংশ পয়েন্ট।

এনআরবি গ্লোবাল ব্যাংক ৮ দশমিক ৯৮ শতাংশ হারে আমানত সংগ্রহ করে ১৩ দশমিক ৬৩ শতাংশ হারে বিতরণ করছে; স্প্রেড হার ৪ দশমিক ৬৫ শতাংশ।

এনআরবি ব্যাংক ৬ দশমিক ৮৭ শতাংশ হারে সংগ্রহ করে বিতরণ করছে ১১ দশমিক ৮১ শতাংশ হারে, স্প্রেড ৪ দশমিক ৯৪ শতাংশ হারে।

ইউনিয়ন ব্যাংক ৮ দশমিক ৫৫ শতাংশ হারে সংগ্রহ করে ১২ দশমিক ৪২ শতাংশ বিতরণ করে; স্প্রেড হার ৩ দশমিক ৮৭ শতাংশ।

আলোচিত ফারমার্স ব্যাংক ৮ দশমিক ৫৩ শতাংশ হারে সংগ্রহ করে বিতরণ ১৩ দশমিক ২৬ শতাংশ হারে; স্প্রেড হার ৪ দশমিক ৭৩ শতাংশ।

মিডল্যান্ড ব্যাংক ৭ দশমিক ৪৭ শতাংশ হারে সংগ্রহ করে বিতরণ করছে ১১ দশমিক ৫ শতাংশ হারে; স্প্রেড হার ৪ দশমিক শূন্য ৩ শতাংশ।

মেঘনা ব্যাংক ৭ দশমিক ৬৪ শতাংশ হারে সংগ্রহ করে বিতরণ করছে ১২ দশমিক ৬৫ শতাংশ হারে; স্প্রেড হার ৫ দশমিক শূন্য ১ শতাংশ।

সাউথ বাংলা এগ্রিকালচার ব্যাংক ৭ দশমিক ৬৬ শতাংশ হারে সংগ্রহ করে বিতরণ করছে ১২ দশমিক ৬৪ শতাংশ হারে; স্প্রেড হার ৪ দশমিক ৯৪ শতাংশ।

আপনার মন্তব্য

আলোচিত