সিলেটটুডে ডেস্ক

২৪ জুন, ২০১৮ ০০:২৪

কোচিং বাণিজ্যে জড়িতদের বদলি করা হচ্ছে: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, সরকারি শিক্ষা প্রতিষ্ঠানের যে সব শিক্ষক দীর্ঘদিন একই কর্মস্থলে কর্মরত রয়েছেন তাদের অধিকাংশের কোচিং বাণিজ্যের সাথে জড়িয়ে পড়ার প্রবণতা রয়েছে। এ বিষয়টি বিবেচনায় নিয়ে এসব শিক্ষকদের বদলি বা পদায়নের কার্যক্রম চলছে।

শনিবার (২৩ জুন) সংসদে জাসদের নাজমুল হক প্রধানের এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী এ তথ্য জানান।

তিনি বলেন, এ নীতিমালা বাস্তবায়নের জন্য মেট্রোপলিটন-বিভাগীয় পর্যায়, জেলা পর্যায় এবং উপজেলা পর্যায়ে পৃথক মনিটরিং কমিটি গঠন করা হয়েছে।

নাহিদ বলেন, মেট্রোপলিটন/বিভাগীয় এলাকায় অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক), জেলা পর্যায়ে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক/শিক্ষা ও উন্নয়ন) এবং উপজেলা পর্যায়ে উপজেলা নির্বাহী অফিসারের নেতৃত্বে গঠিত এসব কমিটি স্ব স্ব অধিক্ষেত্রে তৎপর রয়েছেন।

শিক্ষামন্ত্রী বলেন, কমিটির সুপারিশের পরিপ্রেক্ষিতে কোচিং বাণিজ্যে জড়িত শিক্ষকগণের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। এ সকল কমিটির তৎপরতায় কোচিং বাণিজ্য বন্ধে অগ্রগতি সাধিত হয়েছে। দেশে কোচিং বাণিজ্য বন্ধে ‘শিক্ষা প্রতিষ্ঠানে কোচিং বাণিজ্য বন্ধ নীতিমালা-২০১২’ প্রণয়ন করা হয়েছে।

সেই সাথে কোচিং বন্ধে ‘শিক্ষা প্রতিষ্ঠানে কোচিং বাণিজ্য বন্ধ নীতিমালা-২০১২’ বাস্তবায়নের জন্য গঠিত মনিটরিং কমিটির কার্যক্রম জোরদার করা হচ্ছে বলেও জানান নাহিদ।

আপনার মন্তব্য

আলোচিত