সিলেটটুডে ডেস্ক

১২ জুলাই, ২০১৮ ২১:৪০

গণিত অলিম্পিয়াডে বাংলাদেশের প্রথম স্বর্ণপদক

রোমানিয়ায় অনুষ্ঠিত ৫৯তম আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে (আইএমও) প্রথমবারের মতো স্বর্ণপদক জিতেছে বাংলাদেশ। দেশের হয়ে অনন্য এই সম্মান বয়ে এনেছেন আহমেদ জাওয়াদ চৌধুরী।

স্বর্ণপদক জয়ী জাওয়াদ চট্টগ্রাম ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী। ৪২ নম্বরের পরীক্ষায় সব মিলিয়ে ৩২ পেয়ে স্বর্ণপদক জিতেছেন তিনি। এর আগে আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে বাংলাদেশের সর্বোচ্চ সাফল্য ছিল রৌপ্য জয়। সর্বশেষ ২০১৭ অলিম্পিয়াডে ২৩ পয়েন্ট নিয়ে রৌপ্য পদক জিতেছিলেন এই জাওয়াদ।

রোমানিয়ার ক্লুজ-নাপোকা শহরে অনুষ্ঠিত ৫৯তম আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে স্বর্ণপদক ছাড়াও তিনটি ব্রোঞ্জ পদক জিতেছে বাংলাদেশ। ব্রোঞ্জ পদক জয়ীরা হলেন তাহনিক নূর সামিন (২৩), জয়দিপ সাহা (১৯) ও তামজিদ মুর্শেদ রুবাব (১৮)।

এ ছাড়া ৬ সদস্যের দলের বাকি দুই সদস্য রাহুল সাহা ও সৌমিত্র দাস সম্মানজনক স্বীকৃতি অর্জন করেছেন।

এবারের গণিত অলিম্পিয়াডে বাংলাদেশের অবস্থান ৪১তম। পার্শ্ববর্তী দুই দেশ ভারত ও পাকিস্তানের অবস্থান যথাক্রমে ২৮ ও ৮০তম।

২০১৭ সালে অনুষ্ঠিত সর্বশেষ অলিম্পিয়াডে ১১১ পয়েন্ট অর্জন করেছিল বাংলাদেশ। সেবার ভারতের অর্জন ছিল ৯০ পয়েন্ট। মিয়ানমার সেবার পেয়েছিল ১৫ পয়েন্ট এবং পাকিস্তান পেয়েছিল ৫৮ পয়েন্ট। কানাডা ও জার্মানির মতো দেশকে পেছনে ফেলে ১১১টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ছিল ২৬তম।

চলতি বছরের আইএমওর জন্য বাংলাদেশ গণিত দলের সদস্যদের নির্বাচন করতে ৩৫টি শহরে আঞ্চলিক উৎসব অনুষ্ঠিত হয়। সব অঞ্চল মিলিয়ে প্রায় ২৫ হাজার শিক্ষার্থী অংশগ্রহণ করে। ৩৫টি আঞ্চলিক গণিত উৎসবে বিজয়ী ১ হাজার ৩০০ জনকে নিয়ে অনুষ্ঠিত হয় জাতীয় গণিত উৎসব।

জাতীয় গণিত উৎসবে জুনিয়র, সেকেন্ডারি ও হায়ার সেকেন্ডারি ক্যাটাগরির সেরা ৪৫ জন শিক্ষার্থী নিয়ে অনুষ্ঠিত হয় চতুর্দশ বাংলাদেশ জাতীয় গণিত ক্যাম্প। জাতীয় গণিত ক্যাম্প, এপিএমও ও আইএমও নির্বাচনী ক্যাম্পের ফলাফলের ভিত্তিতে বাংলাদেশ গণিত দলের কোচ মাহবুব মজুমদার ছয় সদস্যের বাংলাদেশ দল সুপারিশ করেন।

কোচের সুপারিশ অনুযায়ী ৫৯তম আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডের জন্য বাংলাদেশ জাতীয় গণিত দলের ছয় সদস্যের দল নির্বাচন করে বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটি।

আপনার মন্তব্য

আলোচিত