সিলেটটুডে ডেস্ক

১৮ জুলাই, ২০১৮ ১১:২৫

বাংলাদেশে মার্কিন রাষ্ট্রদূত বদলালেন ট্রাম্প

বাংলাদেশে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতকে বদলে নতুন রাষ্ট্রদূত হিসেবে আর্ল রবার্ট মিলারকে মনোনীত করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বর্তমানে তিনি বতসোয়ানায় মার্কিন রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করছেন।

মঙ্গলবার ট্রাম্প বাংলাদেশের পরবর্তী মার্কিন রাষ্ট্রদূত হিসেবে এ কূটনীতিকের নাম ঘোষণা করেন।

মার্সিয়া বার্নিকাটের স্থলাভিষিক্ত হওয়ার আগে মিলারের মনোনয়নের বিষয়টিতে যুক্তরাষ্ট্রের আইনসভার উচ্চকক্ষ সিনেটের অনুমোদন লাগবে।

বতসোয়ানায় রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব নেয়ার আগে মিলার ২০১১ থেকে ২০১৪ সাল পর্যন্ত দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে কনস্যুল জেনারেল ছিলেন। তিনি নয়াদিল্লি, বাগদাদ ও জাকার্তায় আঞ্চলিক নিরাপত্তা কর্মকর্তা হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

১৯৮১ থেকে ১৯৮৪ সাল পর্যন্ত মিলার যুক্তরাষ্ট্রের মেরিন সেনা হিসেবে কর্মরত ছিলেন। বিদেশে যুক্তরাষ্ট্রের ছয়টি মিশনে নেতৃস্থানীয় ভূমিকা পালন করাসহ কূটনীতিক নিরাপত্তা সেবা বিষয়ক মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ে কাজ করেছেন মিলার।

তিনি মিশিগান বিশ্ববিদ্যালয় থেকে বিএ এবং ইউনাইটেড স্টেটস মেরিন কর্পস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজ থেকে স্নাতক ডিগ্রি লাভ করেন।

স্টেট ডিপার্টমেন্ট অ্যাওয়ার্ড ফর হিরোইজমসহ বেশ কয়েকটি পুরস্কার পেয়েছেন তিনি। সামরিক বাহিনীর একাধিক পুরস্কারেও ভূষিত হয়েছেন মিলার। তিনি ইংরেজি ছাড়াও ফরাসি, স্প্যানিশ ও ইন্দোনেশীয় ভাষা জানেন।

আপনার মন্তব্য

আলোচিত