সিলেটটুডে ডেস্ক

১৬ আগস্ট, ২০১৮ ২৩:৫০

চিরনিদ্রায় শায়িত গোলাম সারওয়ার

চিরনিদ্রায় শায়িত হলেন দেশবরেণ্য সাংবাদিক, সমকাল সম্পাদক গোলাম সারওয়ার। বৃহস্পতিবার (১৬ আগস্ট) বিকাল ৪টা ৪০ মিনিটে মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে তাকে দাফন করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন- সমকালের প্রকাশক এ কে আজাদ, ভারপ্রাপ্ত সম্পাদক মুস্তাফিজ শফি, স্থানীয় সংসদ সদস্য আসলামুল হক আসলাম, গোলাম সারওয়ারের পরিবারের পক্ষে ভাই গোলাম সালেহ মঞ্জু মোল্লা, জামাতা মিয়া নাইম হাবিব, ছেলে গোলাম শাহরিয়ার রঞ্জন ও গোলাম সাব্বির অঞ্জন প্রমুখ।

এর আগে দুপুরে তার পাঁচ দশকের আড্ডাস্থল জাতীয় প্রেস ক্লাবে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীসহ দীর্ঘদিনের সহকর্মীদের পক্ষ থেকে শেষ শ্রদ্ধা জানানো হয়। সেখানে তার চতুর্থ জানাজা অনুষ্ঠিত হয়। এরপর প্রথমে রাষ্ট্রপতি আবদুল হামিদের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়। তার পরপরই প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়।

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদনের পর গোলাম সারওয়ারকে ঢাকা জেলা প্রশাসনের পক্ষ থেকে গার্ড অব অনার দেওয়া হয়। বিএনপির একটি প্রতিনিধিদলও শ্রদ্ধা নিবেদন করে। এরপর একে একে তার দীর্ঘদিনের সহকর্মীরা শেষ শ্রদ্ধা নিবেদন করেন। এরপর পর্যায়ক্রমে সাংবাদিকদের নানা সংগঠনসহ বিভিন্ন সংগঠন তার প্রতি শেষ শ্রদ্ধা নিবেদন করে।

প্রেস ক্লাবে নেওয়ার আগে কেন্দ্রীয় শহীদ মিনারে সর্বস্তরের মানুষ শ্রদ্ধা নিবেদন করেন গোলাম সারওয়ারের মরদেহে। সেখানে সম্মিলিত সাংস্কৃতিক জোটের ব্যবস্থাপনায় জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম, সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, র‌্যাব মহাপরিচালক বেনজীর আহমেদ, ‘নিজেরা করি’র খুশী কবিরসহ সর্বস্তরের মানুষ শেষ শ্রদ্ধা জানান।

শহীদ মিনারের আগে সকালে গোলাম সারওয়ারের মরদেহ নেওয়া হয় তার প্রিয় কর্মস্থল সমকাল কার্যালয়ে। সেখানে সমকাল পরিবারের সদস্যরা শেষ শ্রদ্ধা জানান। সকাল সোয়া ৯টার দিকে সমকাল কার্যালয়সংলগ্ন বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের ওসমানী হল মাঠে তার তৃতীয় জানাজা অনুষ্ঠিত হয়।

গত ২৯ জুলাই অসুস্থ হয়ে রাজধানীর একটি হাসপাতালে ভর্তি হন ৭৫ বছর বয়সী এ সম্পাদক। অবস্থার অবনতি ঘটলে গত ৩ আগস্ট সিঙ্গাপুর নেওয়া হয় তাকে। গত ১৩ আগস্ট সোমবার বাংলাদেশ সময় রাত ৯টা ২৫ মিনিটে সিঙ্গাপুরের জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন একুশে পদকপ্রাপ্ত এই সাংবাদিক।

আপনার মন্তব্য

আলোচিত