সিলেটটুডে ডেস্ক

১৮ আগস্ট, ২০১৮ ১৯:০৮

বিএনপি আরও আন্দোলনের ষড়যন্ত্রে লিপ্ত: কাদের

ফাইল ছবি

বিএনপি ও তাদের দোসরেরা আরও আন্দোলন করার ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে। এমনটি বলেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

শনিবার (১৮ আগস্ট) দুপুরে রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরে বাংলাদেশ আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা উপকমিটি আয়োজিত ‘গুজব সন্ত্রাস-অপপ্রচার রুখে দাঁড়াও বাংলাদেশ’ শীর্ষক এক আলোচনা সভায় ওবায়দুল কাদের এ কথা বলেন।

অনুষ্ঠানের শুরুতে সরকার উৎখাতে বিএনপি-জামায়াতের ষড়যন্ত্র, আগুন-সন্ত্রাস, জ্বালাও-পোড়াও ও গুজব-অপপ্রচার নিয়ে একটি ভিডিও চিত্র প্রদর্শন করা হয়।

এরপর সম্প্রতি নিরাপদ সড়ক দাবির আন্দোলনকে কেন্দ্র করে কোমলমতি শিক্ষার্থীদের উসকানি দিতে সরকারবিরোধী মহলের অপপ্রচার ও গুজব নিয়ে মতামত ব্যক্ত করেন বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থী ও শিক্ষকেরা।

শিক্ষার্থী নিহত হওয়ার ঘটনাকে কেন্দ্র করে নিরাপদ সড়কের দাবির আন্দোলনের সময় ধানমন্ডিতে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার কার্যালয়ের পাশে নির্বাচনী কার্যালয়ে হামলার ঘটনাটি তুলে ধরে প্রধানমন্ত্রীর সেদিনের নির্দেশনার বিষয়টি তুলে ধরেন ওবায়দুল কাদের।

ওবায়দুল কাদের বলেন, ‘বারবার অফিস থেকে ফোন করেছিলাম, নেত্রী পার্টি অফিসের গেটে অস্ত্রশস্ত্র নিয়ে আসছে। ওরা আক্রমণ করবে, আমরা কী করব? নেত্রী বললেন, “মার খাও কিন্তু উত্তেজিত হওয়া চলবে না।”

ওবায়দুল কাদের বলেন, নেত্রী যদি এ ধৈর্য ধরার পরামর্শ না দিতেন, ছাত্রছাত্রীদের ওপর বলপ্রয়োগ করা যাবে না, পুলিশকে যদি এ নির্দেশনা না দিতেন, তাহলে কি পুলিশ ধৈর্য ও সংযম দেখাতে পারত?’

ওবায়দুল কাদের আরও বলেন, ‘একটি আন্দোলনকে হিংসাত্মকভাবে ভয়াবহ রাজনৈতিক আন্দোলনে রূপ দেওয়ার যে বিপজ্জনক অ্যাজেন্ডা, সেই অ্যাজেন্ডাকে তিনি (প্রধানমন্ত্রী শেখ হাসিনা) সৎ সাহস ও দৃঢ়তা নিয়ে একজন স্ট্রেটসম্যান, চিন্তানায়ক ও রাষ্ট্রনায়কের মতো মোকাবিলা করেছেন।’

তিনি আরও বলেন, ‘আমাদের পার্টি এখন প্রো-অ্যাকটিভ পার্টি। আমাদের পার্টি যদি প্রো-অ্যাকটিভ না হতো, তাহলে আমরা হেরে যাওয়া চারটি সিটি করপোরেশন নির্বাচনে জিততে পারতাম না।’

মন্ত্রী কাদের বলেন, ‘বিএনপি ও তার সাম্প্রদায়িক দোসরেরা ভর করেছিল কোটা আন্দোলনের ওপর। লন্ডন থেকে নির্দেশনা এসেছে। ভয়ংকর আরও কিছু হতে পারত, কিন্তু সেটা সরকার নাইসলি পরিস্থিতি হ্যান্ডেল করেছে এবং সেটা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।’

ওবায়দুল কাদের বলেন, ‘আমরা এখনো প্রস্তুত। আমরা জানি, আরও এ রকম আন্দোলন করার চক্রান্ত আছে। গোপন গোপন বৈঠক হচ্ছে, দেশে হচ্ছে, বিদেশে হচ্ছে।

এ ক্ষেত্রে সতর্ক থাকার কথা জানিয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, 'আমরা যথেষ্ট সতর্ক ও প্রস্তুত আছি। সকাল থেকে রাত পর্যন্ত আমাদের অফিস সক্রিয় থাকে। প্রতিদিন আমরা পরিস্থিতির মূল্যায়ন করি। কোনো বিষয়ে আমাদের যদি ঘাটতি থাকে, নেত্রীর সঙ্গে পরামর্শ করে সিদ্ধান্ত নেই এবং এগিয়ে যাই।'

আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা উপকমিটির সদস্যসচিব হাছান মাহমুদের সভাপতিত্বে সভা পরিচালনা করেন দলের উপপ্রচার ও প্রকাশনা সম্পাদক আমিনুল ইসলাম।

এতে আরও বক্তব্য দেন একাত্তর টেলিভিশনের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মোজাম্মেল বাবু, ভিকারুননিসা স্কুলের শিক্ষার্থী জাফরিন আহমেদ, সিটি কলেজের শিক্ষার্থী মানরাজ হোসেন, সিটি কলেজের সহকারী শিক্ষক আহসান হাসীব এবং অভিনেত্রী অরুণা বিশ্বাস।

অনুষ্ঠানে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এ কে এম এনামুল হক শামীম, শিক্ষা বিষয়ক সম্পাদক শামসুন্নাহার চাঁপা, কার্যনির্বাহী সদস্য মারুফা আক্তার প্রমুখ উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত