সিলেটটুডে ডেস্ক

১৯ আগস্ট, ২০১৮ ১৩:৩৭

সেই ২৫ শিক্ষার্থীর জামিন

নিরাপদ সড়ক অন্দোলনকে কেন্দ্র করে হওয়া পাঁচ মামলায় জামিন পেলেন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ২৫ শিক্ষার্থী। নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনের সময় পুলিশের উপর হামলা ও ভাংচুরের দুই মামলাসহ ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির কার্যালয়ে হামলায় প্রেক্ষিতে করা মামলায় তাদেরকে গ্রেপ্তার করা হয়েছিলো।

রোববার (১৯ আগস্ট) ঢাকার সিএমএম আদালতে মহানগর হাকিম এ কে এম মঈন উদ্দিন সিদ্দিকী ও সারাফুজ্জামান আনছারীর আদালত বাড্ডা, ভাটারা ও ধানমন্ডি থানায় দায়ের করা পৃথক পৃথক মামলায় এ ২৫ জনের জামিন মঞ্জুর করেন।

এই ২৫ জনের মধ্যে বাড্ডা থানার মামলায় দশজন ও ভাটারা থানার মামলায় ছয়জনের জামিন মিলেছে। অপর নয়জনের জামিন মিলেছে ধানমন্ডি থানার মামলায়।

মামলার আসামিরা হলেন- রিসালাতুন ফেরদৌস, রেদোয়ান আহম্মেদ, রাশেদুল ইসলাম, বায়েজিদ, মুশফিকুর রহমান, ইফতেখার আহম্মেদ, রেজা রিফাত আখলাক, এএইচএম খালিদ রেজা ওরফে তন্ময়, তরিকুল ইসলাম, নূর মোহাম্মদ, সীমান্ত সরকার, ইকতিদার হোসেন, জাহিদুল হক ও হাসান, আজিজুল করিম অন্তর, সামাদ মর্তুজা বিন আহাদ, ফয়েজ আহম্মেদ আদনান, সাবের আহম্মেদ উল্লাস, মেহেদী হাসান, শিহাব শাহরিয়ার, সাখাওয়াত হোসেন নিঝুম ও আমিনুল এহসান বায়েজিদ, ।

আসামি পক্ষের আইনজীবী কবীর হোসেন, জ্যাতির্ময় বড়ুয়া, আক্তার হোসেন জুয়েল সহ আরও অনেকেই জামিন চেয়ে শুনানি করেন।

বাড্ডা ও ভাটারা থানার মামলায় জামিনপ্রাপ্ত শিক্ষার্থীরা হলেন- নুর মোহাম্মদ, জাহিদুল হক, হাসান, রেদওয়ান আহম্মেদ, তরিকুল ইসলাম, এ এইচ এম খালিদ রেজা ওরফে তন্ময়, রেজা রিফাত আখলাক, রাশেদুল ইসলাম, মুশফিকুর রহমান, ইফতেখার আহম্মেদ, মাসাদ মোর্তোজা বিন আহাদ, সাখাওয়াত হোসেন নিঝুম, সিফাত শাহরিয়ার, আজিজুল করিম অন্তর, মেহেদী হাসান ও ফয়েজ আহম্মেদ আদনান।

আর ধানমন্ডি থানার মামলায় জামিনপ্রাপ্তরা হলেন- সোহাদ খান, মাসরিকুল ইসলাম, তমাল সামাদ, মাহমুদুর রহমান, ওমর সিয়াম, মাহাবুবুর রহমান, ইকবাল হোসেন, নাইমুর রহমান ও মিনহাজুল ইসলাম।

এর আগে গত ১২ আগষ্ট ৪ আসামির জামিন নামঞ্জুর করেছিলেন। এরপরের দিনেও আবার ৮ আসামির জামিন আবেদন করলে সেটায় নামঞ্জুর করেন আদালত।

গত ৯ আগষ্ট ওই চার আসামিসহ ২২ আসামিকের কারাগারে পাঠানোর আদেশ দেন আদালত।

আসামিদের মধ্যে ১৪ জন বাড্ডা থানার এবং শেষের ৮ জন ভাটারা থানার মামলার আসামি এবং বেসরকারি ইস্ট ওয়েস্ট, নর্থসাউথ, সাউথইস্ট ও ব্র্যাক বিশ্ববিদ্যালয় ও আহসান উল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী।

গত ৬ আগস্ট বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস থেকে তাদের আটক করে পুলিশ।

আপনার মন্তব্য

আলোচিত