সিলেটটুডে ডেস্ক

১০ সেপ্টেম্বর, ২০১৮ ১৮:২০

কুলাউড়া-শাহবাজপুর রেললাইন প্রকল্পের উদ্বোধন করলেন দুই প্রধানমন্ত্রী

মৌলভীবাজারে রেলওয়ের কুলাউড়া-শাহবাজপুর সেকশন পুনর্বাসন কাজের উদ্বোধন করলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

সোমবার বিকেল পাঁচটায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই প্রকল্পের উদ্বোধন করেন দুই দেশের প্রধামন্ত্রী।

একইসঙ্গে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া-আগরতলা ডুয়েল গেজ রেলপথ প্রকল্প (বাংলাদেশ অংশ) ও কুষ্টিয়ার ভেড়ামারায় ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি বিষয়ক প্রকল্পেরও উদ্বোধন করেন হাসিনা ও মোদী।

এ উপলক্ষে আখাউড়া রেলওয়ে জংশন স্টেশন ও কুলাউড়া রেলওয়ে স্টেশনের প্ল্যাটফরমে পৃথক সুধী সমাবেশের আয়োজন করে রেলপথ মন্ত্রণালয়।

রেলপথ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ২০১০ সালের ১২ জানুয়ারি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিং আখাউড়া-আগরতলা রেলপথ স্থাপনের চুক্তি স্বাক্ষর করেন। প্রায় ৪৭৭ কোটি টাকার এ প্রকল্পের সিংহভাগ অর্থের যোগান দিচ্ছে ভারত। আখাউড়া-আগরতলা রেলপথ মোট ১৫ কিলোমিটার। এর মধ্যে আগরতলা অংশে পাঁচ কিলোমিটার আর বাকি ১০ কিলোমিটার আখাউড়া অংশে। রেলপথটি আগরতলা রেলওয়ে স্টেশন থেকে নিশ্চিন্তপুর সীমান্ত দিয়ে আখাউড়ার গঙ্গাসাগর রেলওয়ে স্টেশন হয়ে আখাউড়া রেলওয়ে জংশন স্টেশনে শেষ হবে।

রেলপথ মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা মো. শরিফুল আলম জানান, রেলের প্রকল্প দুটি বাস্তবায়ন হলে উত্তর-পূর্ব ভারতের সঙ্গে বাংলাদেশের সরাসরি রেল যোগাযোগ স্থাপিত হবে।

রেলপথ মন্ত্রণালয় জানিয়েছে, ব্রিটিশ ভারত সরকার ১৮৯৬ সালে কুলাউড়া থেকে শাহবাজপুর পর্যন্ত মিটারগেজ রেলপথ নির্মাণ করে। এ পথে আসাম থেকে সরাসরি চট্টগ্রাম বন্দর পর্যন্ত ট্রেন চলত। ২০০২ সালে রেলপথটি বন্ধ হয়ে যায় রক্ষণাবেক্ষণের অভাবে।

প্রকল্প সূত্র জানায়, কুলাউড়া-শাহবাজপুর রেল সেকশন পুনর্বাসনে ৬৭৮ কোটি টাকায় রেলপথটি আবারও সচল করা হচ্ছে। এতে ভারত ঋণ দিচ্ছে প্রায় ৫৫৬ কোটি টাকা। বাকি ১২২ কোটি টাকার জোগান দেবে বাংলাদেশ। বিদ্যমান মিটারগেজ এমব্যাংকমেন্ট সংস্কারসহ ৫৩ কিলোমিটার ডুয়েলগেজ রেলপথ নির্মাণ করা হবে। পুরনো সেতু, কালভার্ট এবং স্টেশন পুনর্নির্মাণ করা হবে। প্রকল্প পরিকল্পনা অনুযায়ী আগামী দুই বছরে কাজ শেষ হবে।

উত্তর-পূর্ব ভারতের সঙ্গে সরাসরি রেল যোগাযোগে আখাউড়া থেকে আগরতলা পর্যন্ত ১৫ কিলোমিটার রেলপথ নির্মাণ করছে দুই দেশ। ভারত অংশে পাঁচ কিলোমিটার ব্রডগেজ রেলপথ নির্মাণের কাজ শুরু হয়েছে গত বছর। বাংলাদেশ অংশে ১০ কিলোমিটার ডুয়েলগেজ রেলপথ নির্মাণ কাজের উদ্বোধন হবে সোমবার। প্রায় ২৪১ কোটি টাকা ব্যয়ে আগামী দেড় বছরে এ প্রকল্পের কাজ শেষ করার পরিকল্পনা রয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত