সিলেটটুডে ডেস্ক

১১ সেপ্টেম্বর, ২০১৮ ২০:২০

প্রবাসীদের ভোটার করতে বিদেশ যাচ্ছে ইসি টিম

প্রবাসে বাংলাদেশিদের ভোটার করার উদ্যোগের অংশ হিসেবে তাদের নিবন্ধন করতে আগামী মাসের শুরুতে মধ্যপ্রাচ্যের তিনটি দেশে যাচ্ছে জাতীয় পরিচয় ও নিবন্ধন অণুবিভাগের (এনআইডি) ইসির একটি টিম। ওই দেশগুলোতে থাকা প্রবাসী বাংলাদেশিদের ভোটার করার কাজ শুরু করতে চায় তারা।

মঙ্গলবার (১১ সেপ্টেম্বর) জাতীয় পরিচয় ও নিবন্ধন অণুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম এ তথ্য জানান।

সাইদুল ইসলাম বলেন, আগামী মাসেই মধ্যপ্রাচ্যের সৌদি আরব, কুয়েত ও কাতার যাবে এনআইডির অণুবিভাগের একটি দল। প্রথমে তারা সব কিছু যাচাই-বাছাই করবে। ওই দেশের কোথায় কোথায় এনআইডির বুথ বসানো যাবে তা ঠিক করে আসবে। এ ছাড়া আরো যে বিষয়গুলোকে মাথায় রাখতে হবে তার সব কিছুই চূড়ান্ত করে আসবে দলটি।

সাইদুল ইসলাম আরো বলেন, ওই দল বাংলাদেশে ফিরলে আমরা আরো বিস্তারিত জেনে-বুঝে নিয়ম-কানুন কিংবা আইন ঠিক করে ফেলব। এর আগেও যে কাজগুলো করা দরকার আমরা সবই করে ফেলব। তারপর ওই তিনটা দেশে এনআইডির বুথ বসানো হবে। ওই বুথের মাধ্যমে প্রবাসীদের ফিংগার ও আইরিস গ্রহণ করা হবে। এরপর তারা জাতীয় পরিচয়পত্র পাবে।

এনআইডির মহাপরিচালক বলেন, ওই দেশগুলোতে যারা বৈধ প্রবাসী আছে শুধু তাদের নিবন্ধন করা হবে। কোনোভাবেই যাতে কোনো অনুপ্রবেশকারী নিবন্ধন করতে না পারে সেদিকে আমাদের কঠোর নজরদারি থাকবে। এই তিনটা দেশ দিয়েই শুরু করতে চাই আমরা। ধীরে ধীরে পৃথিবীর সব দেশে আমরা আমাদের এনআইডির নিবন্ধন বুথ বসাব।

আপনার মন্তব্য

আলোচিত