বৃহস্পতিবার, , ১৫ নভেম্বর ২০১৮ ইং

সিলেটটুডে ডেস্ক

১৪ সেপ্টেম্বর, ২০১৮ ১৭:২৯

তৃতীয় লিঙ্গের ব্যক্তি সংসদ সদস্য হতে পারবেন: সমাজকল্যাণমন্ত্রী

তৃতীয় লিঙ্গের ব্যক্তি সংসদ সদস্য হতে পারবে্ন বলে মন্তব্য করেছেন সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন। শুক্রবার (১৪ সেপ্টেম্বর) সকালে মন্ত্রী তার সরকারি বাসভবনে হিজড়া সম্প্রদায়ের নেতৃবৃন্দের সঙ্গে মতবিনিময়কালে এ মন্তব্য করেন।

এসময় মন্ত্রী বলেন, পাকিস্তানের মতো একটি ব্যর্থ দেশে তৃতীয় লিঙ্গের ব্যক্তি সংসদ সদস্য হতে পারলে আমাদের মতো দ্রুত উন্নয়নশীল দেশেও তা সম্ভব।

তিনি আরো বলেন, ‘বাংলাদেশ বর্তমানে দ্রুত উন্নয়নশীল দেশগুলির মধ্যে অন্যতম। আমাদের মাথাপিছু আয় এখন এক হাজার ৭৫২ মার্কিন ডলার। জিডিপি'তে প্রবৃদ্ধির হার এখন ৭.৬৫ শতাংশ। এই দেশে হিজড়া নামধারী আমাদেরই কিছু ভাই-বোন অবহেলিত থাকবেন, সমাজের কাছে অস্পৃশ্য থাকবেন তা হতে পারে না।’

মতবিনিময় সভায় হিজড়া সম্প্রদায়ের সদস্যরা মন্ত্রীর কাছে উত্তরাধিকার আইন, মৃত হিজড়াদের সৎকারে সামাজিক বাধা, এয়ারপোর্ট দিয়ে বিদেশ গমনে সমস্যা, স্কুল-কলেজে ভর্তি সমস্যাসহ নানা সমস্যার কথা তুলে ধরেন।

এসময় রাশেদ খান মেনন সভায় উপস্থিত হিজড়া জীবনমান উন্নয়ন জনগোষ্ঠীর প্রকল্প পরিচালক আব্দুর রাজ্জাক হাওলাদারকে সমস্যা সমাধানে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন।

মতবিনিময় সভায় আরও উপস্থিত ছিলেন- সমাজকল্যাণ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব এটিএম নাসির মিয়া, হিজড়া সম্প্রদায়ের গুরু মা ববি হিজড়া, আয়শা হিজড়া, লতা হিজড়া প্রমুখ।

উল্লেখ্য, ২০১৩ সালের ১১ নভেম্বর হিজড়াদের ‘লিঙ্গ পরিচয়কে’ রাষ্ট্রীয় স্বীকৃতি প্রদান করে বাংলাদেশ সরকার। যার ফলে সরকারি নথিপত্র ও পাসপোর্টে তাদের লিঙ্গপরিচয় ‘হিজড়া’ হিসাবে উল্লেখ করা যাচ্ছে।

আপনার মন্তব্য

আলোচিত