সিলেটটুডে ডেস্ক

২১ সেপ্টেম্বর, ২০১৮ ১৪:০৫

রোহিঙ্গাদের প্রতি মানবিকতায় আন্তর্জাতিক দুই সম্মাননা পাচ্ছেন প্রধানমন্ত্রী

বলপূর্বক বিতাড়িত মিয়ানমারের নাগরিক রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে মানবিকতার দৃষ্টান্ত স্থাপন এবং রোহিঙ্গা ইস্যুতে দূরদর্শী ও বিচক্ষণ নেতৃত্বের জন্য দুইটি আন্তর্জাতিক সম্মাননা পাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী নিউ ইয়র্ক সফরকালে পৃথক দুটি অনুষ্ঠানে তাঁকে এই দুই সম্মাননা দেওয়া হবে। জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৩তম অধিবেশনে যোগ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুক্রবার ঢাকা ছেড়েছেন; এই সফর নিয়ে বৃহস্পতিবার আয়োজিত সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী এসব তথ্য জানান।

রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বাংলাদেশ আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রশংসা কুড়িয়েছে। গত বছরের ২৫ আগস্ট দেশটির সেনাবাহিনীর নির্যাতন, ধর্ষণের শিকার হয়ে সীমান্ত পাড়ি দিয়ে বাংলাদেশে আসা শুরু করে রোহিঙ্গারা।

মানবতার দৃষ্টান্ত দেখিয়ে হাজার হাজার রোহিঙ্গাকে আশ্রয় দেওয়ায় সংবাদ সংস্থা ইন্টার প্রেস সার্ভিস থেকে ইন্টারন্যাশনাল অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড পাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর আগে জাতিসংঘের সাবেক দুই মহাসচিব কফি আনান ও বুট্রোস বুট্রোস-ঘালি এবং ফিনল্যান্ডের প্রেসিডেন্ট মার্তি আহতিসারি এই সম্মাননা পেয়েছিলেন।

রোহিঙ্গা ইস্যুতে দূরদর্শী ও বিচক্ষণ নেতৃত্বের জন্য প্রধানমন্ত্রী গ্লোবাল হোপ কোয়ালিশন থেকে স্পেশাল রিকগনিশন ফর আউটস্ট্যান্ডিং লিডারশিপ অ্যাওয়ার্ড পাচ্ছেন।

প্রধানমন্ত্রীকে বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ভিভিআইপি ফ্লাইট লন্ডনের উদ্দেশে শুক্রবার সকাল ৯টা ৫৫ মিনিটে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করবে। ২৩ সেপ্টেম্বর তাঁর নিউইয়র্কে পৌঁছানোর কথা রয়েছে।

জাতিসংঘের ৭৩তম অধিবেশনের সাধারণ অধিবেশন চলবে ২৫ সেপ্টেম্বর থেকে ১ অক্টোবর পর্যন্ত।

আপনার মন্তব্য

আলোচিত