সিলেটটুডে ডেস্ক

০৬ অক্টোবর, ২০১৮ ২২:০৭

শাহজালালে যাত্রী হয়রানি বন্ধে নতুন নির্দেশনা

ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে যাত্রী হয়রানি বন্ধে নতুন নির্দেশনা দিয়েছে বেসামরিক বিমান মন্ত্রণালয়।

ওই নির্দেশনায় বলা হয়েছে, কাস্টমস চেকিংয়ের পর কোনো যাত্রীর মালামাল এখন আর আইন-শৃঙ্খলা বাহিনী অথবা অন্য কোনো সংস্থার সদস্যরা তল্লাশি করতে পারবে না। তবে সুনির্দিষ্ট কোনো তথ্য থাকলে কাস্টমস চেকিং পয়েন্টেই চেক করতে পারবে।

জানা গেছে, বিমানযাত্রীদের অভিযোগের পর সম্প্রতি প্রধানমন্ত্রী কার্যালয়ে মুখ্য সচিব নজিবুর রহমানের সভাপতিত্বে এক সভায় এই সিদ্ধান্ত হয়েছে। অবশেষে বেসামরিক বিমান মন্ত্রণালয় থেকে এ নির্দেশনা দেওয়া হয়।

বিমানবন্দরের গ্রিন চ্যানেল গেট দিয়ে বের হওয়ার সময় সন্দেহভাজন কিছু যাত্রীর মালপত্র তল্লাশি করা হয়। এ সময় যাত্রীদের কাছে শুল্কমুক্ত মালপত্র পাওয়া গেলে তা থেকে শুল্ক আদায় করা হয়। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই শুল্কমুক্ত মালপত্র পাওয়া না, ফলে যাত্রীরা হয়রানির শিকার হন।

সূত্র জানায়, বিমানবন্দরে সন্দেহভাজন দেশি-বিদেশি বিভিন্ন যাত্রীর মালপত্র চেকিং করেন ঢাকা কাস্টম হাউসের কর্মকর্তারা। অভিযোগ উঠেছে, বিমানবন্দর কাস্টমস চেকিং পার হওয়ার পর বাইরে নিরাপত্তার দায়িত্বে থাকা এপিবিএন, আনসার, গোয়েন্দাসহ বিভিন্ন সংস্থার কিছু সদস্য তল্লাশির নামে যাত্রীদের হয়রানি করছিল। প্রায়ই বিমানবন্দরে কাস্টমস চেকিংয়ের পর বাইরে কার পার্কিং, ক্যানোপি এলাকায় থাকা আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের হাতে হয়রানির শিকার হন অনেক যাত্রী। বিষয়টি বিভিন্ন সময় সরকারের উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের নজরে আসে।

ঢাকা কাস্টম হাউসের কমিশনার আবদুল মান্নান শিকদার সাংবাদিকদের বলেন, বিমানবন্দরে যাত্রী হয়রানি বন্ধে এবং সেবার মান বৃদ্ধি করতে সম্প্রতি বেসামরিক বিমান মন্ত্রণালয় থেকে নতুন নির্দেশনা দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, বিমানবন্দরে কাস্টমস চেকিংয়ের পর অন্য কোনো বাহিনীর সদস্য দ্বারা আবার যাত্রীদের মালপত্র তল্লাশি এক ধরনের হয়রানি।

আপনার মন্তব্য

আলোচিত