সিলেটটুডে ডেস্ক

০৭ অক্টোবর, ২০১৮ ১৭:৫২

শহিদুলকে কেন জামিন নয়, হাই কোর্টের রুল

আলোকচিত্রী শহিদুল আলমকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে করা মামলায় কেন জামিন দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাই কোর্ট। একই সাথে এক সপ্তাহের মধ্যে রাষ্ট্রপক্ষকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

রোববার (৭ অক্টোবর) এক রিটের শুনানি শেষে বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি এস এম মজিবুর রহমানের হাই কোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

শহিদুল আলমের পক্ষে আদালতে উপস্থিত ছিলেন ব্যারিস্টার সারা হোসেন, ড. শাহদিন মালিক ও জ্যোতির্ময় বড়ুয়া প্রমুখ। রাষ্ট্রপক্ষের শুনানিতে উপস্থিত ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। সঙ্গে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মোমতাজ উদ্দিন ফকির।

এর আগে গত ১১ সেপ্টেম্বর ঢাকা মহানগর দায়রা জজ এ মামলায় শহিদুল আলমের জামিন নাকচ করেন। এরপর ১৭ সেপ্টেম্বর হাই কোর্টে তার জামিন চেয়ে আবেদন করা হয়। ১৮ সেপ্টেম্বর আবেদনটি আদালতে দাখিল করা হলে গত ১৯ সেপ্টেম্বর আবেদনটি তালিকায় আসবে বলে জানান আদালত।

এ অবস্থায় আবেদন কার্যতালিকায় না আসার বিষয়টি আদালতের দৃষ্টি আকর্ষণ করেন শহিদুলের আইনজীবী। জবাবে আদালত আবেদনটি শুনানির জন্য এই সপ্তাহে হাই কোর্টের কার্যতালিকায় রাখার বিষয়টি শহিদুল আলমের আইনজীবীদের নিশ্চিত করেন। এর পরিপ্রেক্ষিতে শহিদুলের জামিন আবেদনের ওপর শুনানি শুরু হয়।

প্রসঙ্গত, দৃক গ্যালারির প্রতিষ্ঠাতা শহিদুল আলম নিরাপদ সড়কের দাবিতে ছাত্রদের ডাকা আন্দোলন নিয়ে সম্প্রতি একটি আন্তর্জাতিক গণমাধ্যমকে সাক্ষাৎকার দেন। উস্কানিমূলক বক্তব্য প্রদানের কারণে গত ৬ আগস্ট ডিবি (উত্তর) পরিদর্শক মেহেদী হাসান বাদী হয়ে তার বিরুদ্ধে মামলা দায়ের করেন এবং পরবর্তীতে তাকে গ্রেপ্তার করা হয়।

আপনার মন্তব্য

আলোচিত