সিলেটটুডে ডেস্ক

১০ অক্টোবর, ২০১৮ ১৯:০৫

গ্রেনেড হামলা মামলায় দণ্ডিত হলেন সাবেক ৩ আইজিপি

২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায়ে পুলিশের সাবেক তিনজন মহাপরিদর্শক (আইজিপি) কে কারাদণ্ড প্রদান করেছেন আদালত। দণ্ডপ্রাপ্ত সাবেক আইজিপিরা হলেন- শহিদুল হক, মোহাম্মদ আশরাফুল হুদা ও খোদাবক্স চৌধুরী।

বুধবার পুরান ঢাকান নাজিম উদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারের পাশে অবস্থিত ঢাকার এক নম্বর অস্থায়ী দ্রুতবিচার ট্রাইব্যুনালের বিচারক শাহেদ নূর উদ্দিন এ রায় ঘোষণা করেন।

রায়ে সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরসহ ১৯ জনের মৃত্যুদণ্ড ও বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানসহ ১৯ জনের যাবজ্জীবন দেয়া হয়। এছাড়া অপর ১১ আসামিকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেয়া হয়েছে।

সেই গ্রেনেড হামলার সময় পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ছিলেন শহিদুল হক। ২০০৩ সালের এপ্রিল মাস থেকে ২০০৪ সালের ডিসেম্বর মাস পর্যন্ত পুলিশপ্রধানের দায়িত্বে ছিলেন তিনি। তাকে এই মামলায় দুই বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। বর্তমানে তিনি কারাগারে আছেন।

সাবেক এই পুলিশপ্রধান একসময় সেনা কর্মকর্তা ছিলেন। পরে তাকে পুলিশ বাহিনীতে অন্তর্ভুক্ত করেন রাষ্ট্রপতি জিয়াউর রহমান। ২০০১ সালে বিএনপি সরকার ক্ষমতায় এসে তাকে আইজিপি পদে চুক্তিভিত্তিক নিয়োগ দেয়। কিন্তু এক বছর আট মাস পরই আদালত অবমাননার দায়ে পুলিশপ্রধানের দায়িত্ব থেকে অব্যাহতি নিতে হয়েছিল তাকে।

২০০৪ সালের ১৫ ডিসেম্বর থেকে ২০০৫ সালের ৭ এপ্রিল পর্যন্ত আইজিপি পদে দায়িত্বে ছিলেন সাবেক পুলিশপ্রধান আশরাফুল হুদা। গ্রেনেড হামলা মামলায় তাকে দুই বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। যদিও গ্রেনেড হামলার সময় ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার ছিলেন তিনি।

আরেক সাবেক আইজিপি খোদাবক্স চৌধুরী। তাকে তিন বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। যদিও গ্রেনেড হামলার সময় তিনি অতিরিক্ত মহাপরিদর্শক ছিলেন। পরে তিনি আইজিপির দায়িত্ব পান।

আপনার মন্তব্য

আলোচিত