সিলেটটুডে ডেস্ক

১৬ অক্টোবর, ২০১৮ ২০:৫৪

সৌদি আরব গেলেন প্রধানমন্ত্রী

সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সউদের আমন্ত্রণে দ্বিপক্ষীয় সফরের অংশ হিসেবে আজ মঙ্গলবার চার দিনের সফরে রিয়াদের উদ্দেশে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তাঁর সফরকালে বাংলাদেশ এবং সৌদি আরব প্রতিরক্ষা এবং তথ্যপ্রযুক্তি (আইসিটি) খাতে সহযোগিতা সংক্রান্ত দুটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করবে।

পাশাপাশি সফরে সরকারি ও বেসরকারি আরো কয়েকটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হওয়ার সম্ভাবনা রয়েছে। বার্তা সংস্থা ইউএনবি এ তথ্য জানিয়েছে।

প্রধানমন্ত্রী ও তাঁর সফর সঙ্গীদের নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ভিভিআইপি ফ্লাইট ৩টা ৪৫ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে।

বার্তা সংস্থা বাসস জানায়, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী এস এম শাহজাহান কামাল, প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান।

মন্ত্রীপরিষদ সচিব, তিন বাহিনীর প্রধানগণ, কুটনৈতিক কোরের ডিন এবং পদস্থ বেসামরিক ও সামরিক কর্মকর্তাগণ এ সময় উপস্থিত ছিলেন।

ফ্লাইটটি একই দিন সন্ধ্যা ৭টায় (স্থানীয় সময়) রিয়াদের কিং খালেদ আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছানোর কথা রয়েছে। রিয়াদের গভর্নর প্রিন্স ফয়সাল বিন বান্দার এবং সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানাবেন।

রিয়াদে অবস্থানকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল বুধবার বিকালে সৌদি রাজপ্রাসাদে বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সউদের সঙ্গে সাক্ষাৎ করবেন এবং পরে মধ্যাহ্ন ভোজে যোগ দিবেন।

এর আগে সকালে তাঁর স্যুটে কাউন্সিল অব সৌদি চেম্বার (সিএসসি) এবং রিয়াদ চেম্বার অব কমার্সের নেতাদের সাথে বৈঠক করবেন তিনি। শেখ হাসিনা রিয়াদের কূটনৈতিক এলাকায় বাংলাদেশ চ্যান্সেরি ভবনের উদ্বোধন করবেন।

প্রধানমন্ত্রী সন্ধ্যা সাড়ে ৭টায় (স্থানীয় সময়) পবিত্র নগরী মদিনার উদ্দেশে রিয়াদ ত্যাগ করবেন এবং স্থানীয় সময় রাত ৯টায় প্রিন্স মোহাম্মাদ বিন আবদুল আজিজ বিমানবন্দরে পৌঁছাবেন। রাতে তিনি মসজিদে নববীতে মহানবী হযরত মোহম্মদ (স.) এর রওজা জিয়ারত করবেন।

বৃহস্পতিবার প্রধানমন্ত্রী জেদ্দার উদ্দেশে মদিনা ত্যাগ করবেন। বেলা সোয়া ১১টায় তিনি কিং আবদুল আজিজ বিমানবন্দরে পৌঁছাবেন। তিনি সেখানে বাংলাদেশ কনস্যুলেট জেনারেলের চ্যান্সেরি ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন।

শেখ হাসিনা বৃহস্পতিবার এশার নামাজের পর মক্কায় পবিত্র ওমরাহ পালন করবেন।

প্রধানমন্ত্রী শুক্রবার সকালে দেশের উদ্দেশে কিং আবদুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করবেন এবং স্থানীয় সময় বেলা পৌনে ১২টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছাবেন।

আপনার মন্তব্য

আলোচিত