সিলেটটুডে ডেস্ক

৩০ অক্টোবর, ২০১৮ ১১:৪৬

লুসি অ্যাওয়ার্ড পেলেন শহিদুল আলম

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন আলোকচিত্রী শহিদুল আলমকে সম্মানজনক লুসি অ্যাওয়ার্ড দেওয়া হয়েছে। তবে বাংলাদেশে কারাবন্দি থাকায় শহিদুল আলম নিজে এ পুরস্কার গ্রহণ করতে পারেননি।

রোববার (২৮ অক্টোবর) রাতে বিশ্বের খ্যাতিমান আলোকচিত্রীদের অংশগ্রহণের মধ্য দিয়ে নিউইয়র্কে এই পুরস্কার প্রদান অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

পুরস্কার প্রদান বিষয়ে লুসি ফাউন্ডেশনের পক্ষ থেকে তাদের ওয়েবসাইটে বলা হয়, শহিদুল আলমকে ‘হিউম্যানিটারিয়ান অ্যাওয়ার্ড-২০১৮’ সম্মাননায় ভূষিত করা হয়েছে। তথ্য প্রযুক্তি আইন লঙ্ঘনের অভিযোগে চলতি বছর আগস্টের ৫ তারিখে তাকে গ্রেপ্তার করা হয়। ছাত্র আন্দোলনে বিষয়ে মতামত প্রকাশের জন্যই তার এই পরিণতি।

এতে আরও বলা হয়, এটা মানবাধিকার লঙ্ঘন ও সাংবাদিকতার জন্য ভয়ংকর বাধা। আমরা শহিদুল আলমের মুক্তি দাবি করি। একইসঙ্গে পৃথিবীর যে প্রান্তেই এ ধরনের ঘটনা ঘটছে তার নিন্দা জানাই।

উল্লেখ্য, লুসি ফাউন্ডেশন প্রতিবছর ইন্টারন্যাশনাল ফটো অ্যাওয়ার্ড দিয়ে থাকে। এ বছরের জুন মাসে শহিদুল আলমকে ১৬তম লুসি অ্যাওয়ার্ড-এ পুরস্কার দেওয়ার কথা ঘোষণা করা হয়েছিলো।

এর আগে গেলো শুক্রবার (২৬ অক্টোবর) ভারতের ন্যাশনাল ইন্সটিটিউট অফ ডিজাইন (এনআইডি)- প্রবর্তিত ‘প্রফেসর সতীশ বাহাদুর লাইফ টাইম এওয়ার্ড’ পান শহীদুল আলম। দক্ষিণ এশিয়ার মিডিয়া স্টাডিজে অসামান্য অবদান রাখার জন্য তাকে এই সম্মাননা দেয়া হয়। কারাবন্দি শহীদুল আলমের পক্ষে পুরস্কার গ্রহণ করেন তার ভারতীয় বন্ধু ইনা পুরী।

আপনার মন্তব্য

আলোচিত