সিলেটটুডে ডেস্ক

৩০ অক্টোবর, ২০১৮ ২০:৪৮

এবার সংলাপ চেয়ে শেখ হাসিনাকে বি. চৌধুরীর চিঠি

জাতীয় ঐক্যফ্রন্টের পর এবার আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সংলাপে বসতে চিঠি দিয়েছে বিকল্পধারা বাংলাদেশ। মঙ্গলবার (৩০ অক্টোবর) বিকল্পধারার প্রেসিডেন্ট সাবেক রাষ্ট্রপতি ডা. বদরুদ্দোজা চৌধুরী (বি. চৌধুরী) প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সন্ধ্যায় চিঠি পাঠান।

মঙ্গালবার সন্ধ্যা ৬টায় আওয়ামী লীগের ধানমন্ডিস্থ দলের সভানেত্রীর কার্যালয়ে বি. চৌধুরীর লেখা চিঠিটি নিয়ে যান বিকল্পধারার প্রেসিডিয়াম সদস্য আবদুর রউফ মান্নান ও সাংগঠনিক সম্পাদক ব্যারিস্টার ওমর ফারুক।

এর আগে বিকেলে বিকল্পধারার কেন্দ্রীয় কার্যালয়ে প্রেসিডিয়াম বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে বিকল্পধারার শীর্ষ নেতারা প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসার সিদ্ধান্ত নেন। পাশাপাশি রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপে বসার বিষয়ে প্রধানমন্ত্রীর সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে দলটি।

বিকল্পধারার প্রেসিডিয়াম সদস্যদের বৈঠক শেষে সংলাপে বসার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চিঠি লেখেন বি. চৌধুরী। দলটির নেতাদের আশা তাদের দেয়া চিঠিতে সাড়া দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যদি ইতিবাচক সাড়া মেলে তাহলে তারাও সংলাপে বসে একটি গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানের জন্য দাবি দাওয়া তুলে ধরবে।

গত রোববার চলমান রাজনৈতিক ইস্যু নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সংলাপে বসার আহ্বান জানিয়ে চিঠি দেন জাতীয় ঐক্যফ্রন্ট নেতা ড. কামাল হোসেন। চিঠির জবাবে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সোমবার সংবাদ সম্মেলনে জানান তারা ঐক্যফ্রন্ট নেতাদের সঙ্গে বৈঠকে বসতে রাজি। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও গণভবনে সংলাপে বসার আমন্ত্রণ জানিয়ে মঙ্গলবার ড. কামাল হোসেনকে চিঠি লিখেছেন।

প্রধানমন্ত্রী বলেছেন, সংবিধানসম্মত যেম কোনো আলোচনার জন্য তিনি সবসময় প্রস্তুত। প্রধানমন্ত্রী শেখ হাসিনার চিঠি পাওয়ার পর মতিঝিলে নিজ চেম্বারে ঐক্যফ্রন্ট নেতাদের সঙ্গে বৈঠকে বসেন ড. কামাল হোসেন। বৃহস্পতিবার সংলাপে যোগ দিতে মঙ্গলবার সন্ধ্যায় অনুষ্ঠিত বৈঠকে ১৬ সদস্যের প্রতিনিধি দল চূড়ান্ত করেছে ঐক্যফ্রন্ট।

বিকল্পধারার প্রেসিডিয়াম বৈঠকে উপস্থিত ছিলেন, মেজর আবদুল মান্নান, শমসের মবিন চৌধুরী, গোলাম সারোয়ার মিলন, আবদুর রউফ মান্নান, প্রেসিডেন্টের বিশেষ আমন্ত্রণে ইঞ্জিনিয়ার মুহম্মদ ইউসুফ, ব্যারিস্টার ওমর ফারুক।

প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য করে যুক্তফ্রন্টের চেয়ারম্যান ও বিকল্পধারার প্রেসিডেন্ট সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক এ.কিউ.এম বদরুদ্দোজা চৌধুরী বলেন, আমরা খুশি হয়েছি আপনি নির্বাচন সম্পর্কীয় সমস্যা সমাধানের লক্ষ্যে রাজনৈতিক সংলাপের প্রস্তাব দিয়েছেন। আমরা আপনাকে যুক্তফ্রন্ট ও বিকল্পধারা বাংলাদেশ-এর পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি।

বি. চৌধুরী চিঠিতে আরো লিখেছেন, আমরা লক্ষ্য করে অত্যন্ত আনন্দিত হয়েছি যে, আমাদের একটি গুরুত্বপূর্ণ দাবি, রাজনৈতিক সমস্যা সমাধানে সংলাপের কোনো বিকল্প নেই, সেই প্রস্তাবটি আপনি গ্রহণ করেছেন। চিঠিতে বি. চৌধুরী আরো বলেন, ইনশাল্লাহ, বর্তমান পরিস্থিতিতে আপনার সঙ্গে রাজনৈতিক সংলাপে বসার জন্য আপনার সময় ও সুবিধা মতো আমাদের আমন্ত্রণ জানালে আমরা খুশি হবো। যুক্তফ্রন্টের চেয়ারম্যান বলেন, জাতির এই রাজনৈতিক ক্রান্তিলগ্নে আমাদের সকলের শুভেচ্ছা ও সৌহার্দ্যরে মাধ্যমে সকল সমস্যার সমাধান সম্ভব বলে বিশ্বাস করি।

আপনার মন্তব্য

আলোচিত