সিলেটটুডে ডেস্ক

১৭ জুলাই, ২০১৫ ০৪:০৩

মন্ত্রণালয়ের দাবী সচিব হান্নান নিজামীর পিএস ছিলেন না

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় থেকে এক বিবৃতিতে দাবী করা হয় সচিব এম এ হান্নান কখনোই বিএনপি-জামায়াত জোট সরকারের শিল্পমন্ত্রী মতিউর রহমান নিজামীর একান্ত সচিব (পিএস) হিসেবে দায়িত্ব পালন করেননি।

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের তথ্য কর্মকর্তা সুফি আব্দুল্লাহিল মারুফের সই করা এ বিবৃতি বৃহস্পতিবার (১৭ জুলাই) দেওয়া হয়।

বিবৃতিতে বলা হয়েছে, এম এ হান্নান একসময় নিজামীর পিএস ছিলেন বলে যে তথ্য প্রচার করা হয়েছে তা সম্পূর্ণ অসত্য, ভিত্তিহীন ও বাস্তবতাবিবর্জিত।

বিবৃতিতে জানানো হয়, এম এ হান্নান ১৯৯৬-২০০১ মেয়াদকালে তৎকালীন অর্থমন্ত্রী শাহ এ এম এস কিবরিয়ার সহকারী একান্ত সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। এ দায়িত্ব পালনের কারণে জোট সরকারের আমলে তাঁকে বিভিন্নভাবে নিগৃহীত হতে হয়।

এ ছাড়া তিনি ২০০১ সালের ডিসেম্বর থেকে ২০০২ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত পানি সম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব হিসেবে এবং পরে ঝালকাঠি ও টঙ্গী পৌরসভার প্রধান নির্বাহী কর্মকর্তা পদে ২০০৫ সাল পর্যন্ত কর্মরত ছিলেন। ২০০৫ সালের শেষ দিকে তিনি শিল্প মন্ত্রণালয়ের উপসচিব হিসেবে যোগ দেন।

বিবৃতিতে বলা হয়, মুক্তিযোদ্ধা আইয়ুব খানের দুঃখজনক আত্মহত্যার ঘটনায় মন্ত্রণালয় মর্মাহত। মৃত্যুকালীন লিখিতপত্রের পরিপ্রেক্ষিতে সঠিক তদন্তের জন্য এবং প্রকৃত কারণ উদ্ঘাটনের জন্য সরকার এরই মধ্যে সচিব পর্যায়ের তদন্ত কমিটি গঠন করেছে। তদন্ত রিপোর্ট প্রাপ্তি সাপেক্ষে সরকার অবশ্যই আইনানুগ ব্যবস্থা নেবে।

উল্লেখ্য, গত ৭ জুলাই চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার আইয়ুব খান ঢাকার একটি হোটেলে আত্নহত্যা করেছেন। আত্মহত্যার কারণ হিসেবে তিনি এক চিরকূটে লিখেন- “চট্টগ্রাম দক্ষিণ ইউনিট মুক্তিযোদ্ধা কমান্ড ঘোষণা করার জন্য মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ের সচিব এম এ হান্নানকে মাছ, শুঁটকি ও টাকা দেওয়ার পরও তিনি ইউনিট কমাণ্ড ঘোষণা করেননি। তাকে (সচিব) দেওয়া টাকা ফেরত চাইতে তার বাসায় গেলে আমাকে গলা ধাক্কা দিয়ে অপমান করে বের করে দেওয়ায় আত্মহত্যা করলাম।”

মুক্তিযোদ্ধা আইয়ুব খানের আত্মহত্যার পর বিভিন্ন গণমাধ্যমে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব এম এ হান্নানের বিরুদ্ধে আরও অনেক মুক্তিযোদ্ধার সঙ্গে খারাপ ব্যবহারের প্রসঙ্গ ওঠে আসে। অনেক মুক্তিযোদ্ধা তখন দাবি করেন সচিব এম এ হান্নান যুদ্ধাপরাধী মতিউর রহমান নিজামীর পিএস ছিলেন।

অভিযুক্ত সচিবের বিরুদ্ধে উত্থাপিত অভিযোগ তদন্তের জন্যে একই মন্ত্রণালয়ের সচিবের অধীনস্ত যুগ্ম-সচিবকে প্রধান করে তদন্ত কমিটি গঠন করা হলেও ঘটনার ১০দিনের বেশি পেরিয়ে গেলেও এখনও সে তদন্ত রিপোর্ট জমা দেওয়া হয়নি। 

আপনার মন্তব্য

আলোচিত