সিলেটটুডে ডেস্ক

২৪ নভেম্বর, ২০১৮ ২১:৩৩

গণমাধ্যমের ওয়েবসাইট ক্লোনে আটক এনামুল

রাজধানীর দক্ষিণখান থেকে নিখোঁজ দক্ষিণ কোরিয়া প্রবাসী 'পিএইচডি গবেষক' এনামুল হককে আটক করেছে র‍্যাব। শনিবার (২৪ নভেম্বর) দুপুরে বিমানবন্দর রেলস্টেশন এলাকা থেকে তাকে আটক করা হয়।

শনিবার র‍্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের সিনিয়র সহকারী পরিচালক এএসপি মিজানুর রহমান এ তথ্য জানিয়ে বলেন, ‘বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক গণমাধ্যমের সাইট ক্লোন বা নকল করার অপরাধে গবেষক এনামুল হককে আটক করা হয়েছে।’

র‌্যাব-২ এর কোম্পানি কমান্ডার মহিউদ্দিন ফারুকী বলেন, ‘এনামুল হক কোরিয়াতে বসে বাংলাদেশের গণমাধ্যমের ওয়েবসাইট ক্লোন করেছিল। বাংলাদেশে বসে তার মাস্টার কার্ড ব্যবহার করে ডোমেইন কিনতো, এরপর কোরিয়াতে বসে নকল সাইট তৈরি করতো। এনামুল হক ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয়ে পড়ালেখা করেছেন। ’

তিনি আরো জানান, ‘এনামুল বাংলাদেশের পড়াশোনার করাকালীন সময়ে ছাত্রশিবিরের রাজনীতিতে জড়িত ছিলেন। বৃত্তি পেয়ে কোরিয়ায় পিএইচডি গবেষণায় চলে যান। সেখানে বসে এসব নকল সাইট তৈরি করেন। এসব নকল সাইট তৈরির সঙ্গে বাংলাদেশ, কোরিয়া ও ইতালিতে বিশাল একটি চক্র আছে বলেও জানান তিনি।’

র‌্যাব কর্মকর্তা মহিউদ্দিন ফারুকী বলেন, ‘এসব নকল সাইট ভিজিট থেকে যে আয় হতো, তার ৭০ শতাংশ ছাত্রশিবিরের তহবিলে জমা হতো।’

মহিউদ্দিন ফারুকী বলেন, ‘এই ঘটনায় কমলাপুর রেলওয়ে থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা প্রক্রিয়াধীন।’

র‌্যাব জানিয়েছে, এই চক্রটি ২০১৩ সাল থেকে এই জালিয়াতির সঙ্গে জড়িত। তবে গত তিনমাস ধরে তারা ব্যাপকহারে বাংলা ভাষার গণমাধ্যমগুলো নকল করা শুরু করে।

বুধবার রাত ১টায় কোরিয়ায় যাওয়ার জন্য আশকোনার বাসা থেকে রাত ১০টার দিকে বের হয়েছিলেন পিএইচডি গবেষক এনামুল হক। এসময় তার বন্ধুর ছোট ভাই তাকে রিকশায় উঠিয়ে বিদায় নেন। এরপর থেকেই নিখোঁজ ছিল এনামুল। এনামুল নিখোঁজ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে তার স্বজন ও বন্ধুরা স্ট্যাটাস দেয়। সেখানে মোবাইল নম্বরও দেওয়া হয়। এরপর বৃহস্পতিবার তাদের নম্বরে অপহরণকারী পরিচয় ফোন আসে।

এনামুলের পরিবার দাবি করেছে, ঘটনার পরদিন বৃহস্পতিবার দিবাগত রাতে ‘অপহরণকারী’ পরিচয়ে তার স্বজনদের ফোন দেয় একটি চক্র। তারা দেড় লাখ টাকা দাবি করে। ওই নম্বরে তারা একলাখ টাকাও পাঠিয়ে দেয়। তবে তারপরও ফেরত আসেনি এনামুল। এরপর শুক্রবার দক্ষিণখান থানায় নিখোঁজের একটি সাধারণ ডায়েরি (জিডি) করে পরিবার।

নিখোঁজ এনামুল ময়মনসিংহে অবস্থিত বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা শেষ করে বৃত্তি নিয়ে দক্ষিণ কোরিয়ার কিওংপুক ন্যাশনাল ইউনিভার্সিটিতে (কেএনইউ) পিএইচডি করছেন। তার গ্রামের বাড়ি পাবনা।

এনামুলের স্ত্রী নাজমিন সুলতানা জানান, আমরা শুনতে পেরেছি র‌্যাব তাকে আটক করেছে। তবে, আমারা ঠিকভাবে এখনও জানিনা কেন, কি জন্য তাকে আটক করা হয়েছে। গত ২৩ অক্টোবর দেশে এসেছিলেন এনামুল।

রাজধানীর দক্ষিণখান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তপন চন্দ্র সাহা বলেন, ‘র‌্যাব তাকে আটক করেছে, বলে আমরাও শুনতে পেরেছি।’

আপনার মন্তব্য

আলোচিত