সিলেটটুডে ডেস্ক

২৫ নভেম্বর, ২০১৮ ১৫:২২

হাকিম নড়লেও হুকুম যাতে না নড়ে: সিইসি

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সবার সমান সুযোগ নিশ্চিত করতে নির্বাহী ম্যাজিস্ট্রেটদের নির্দেশনা দিয়ে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা বলেছেন, নির্বাহী ম্যাজিস্ট্রেটদের তাৎক্ষণিকভাবে অনেক সিদ্ধান্ত নিতে হবে। এ কারণে তাদের নির্বাচনের আচরণবিধি, ফৌজদারি কার্যবিধি, দণ্ডবিধি পড়তে হবে।

রোববার (২৫ নভেম্বর) সকালে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে নির্বাহী হাকিমদের নিয়ে নির্বাচনী আচরণ বিধিমালা সংক্রান্ত ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন।

এসময় সিইসি বলেন,  নিরপেক্ষ দায়িত্ব পালনের ব্যাপারে আপনাদের দায়িত্ব হবে রাজনৈতিকভাবে সৎ। সবাইকে সমান চোখে দেখা। কারো জন্য বেশি দেখা, কারো জন্য কম দেখা - এ ধরনের আচরণ কখনও আপনারা করবেন না। কথায় আছে, হাকিম নড়ে কিন্তু হুকুম নড়ে না। এরকম যেন হুকুম হয়, যেটা নড়বে না কখনও। এই জিনিসগুলো আপনাদের দেখতে হবে।

তিনি আরো বলেন, ‘কঠোরভাবে যেটা দেখবেন, প্রিজাইডিং অফিসার যেন নিরাপদে থাকে। প্রিজাইডিং অফিসারের ওপর প্রচুর চাপ থাকে। তার ওপরে সব দায়িত্ব থাকে ওই এলাকার। তাদের সহযোগিতা করা আপনাদের দায়িত্ব, তাদের কখনও পরিচালনা করতে যাবেন না। তাহলে ভুল হয়ে যাবে। তারা যখন যে সহযোগিতা চাইবেন, সেটা করবেন। সহযোগিতা চাওয়ার পরিস্থিতি না থাকলে সেখানে আপনাদের বিবেক-বিবেচনার প্রয়োগ করবেন।'

অনুষ্ঠানে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেন, প্রার্থীরা আচরণবিধি লঙ্ঘন করলে কঠোর ব্যবস্থা নিতে হবে। এজন্য ম্যাজিস্ট্রেটদের সতর্ক নজরদারির কথা উল্লেখ করেন তিনি।

আপনার মন্তব্য

আলোচিত