সিলেটটুডে ডেস্ক

২৫ নভেম্বর, ২০১৮ ২১:০৮

গণমাধ্যমের ওয়েবসাইট নকলকারী এনামুল রিমান্ডে

গণমাধ্যমের ওয়েবসাইট নকলের অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়েরের পর কোরিয়া প্রবাসী সেই এনামুল হককে তিন দিনের রিমান্ডে নিয়েছে পুলিশ।

রোববার (২৫ নভেম্বর) তাকে ঢাকার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করে রিমান্ডে নেওয়া হয়। এর আগে শনিবার সকালে র‌্যাব-২-এর একটি দল এনামুলকে রাজধানীর বিমানবন্দর স্টেশন এলাকা থেকে গ্রেপ্তার করে। যদিও স্বজনরা দাবি করে আসছিলেন, তিনি গ্রেপ্তারের দুই দিন আগেই অপহরণের শিকার হয়েছিলেন।

ঢাকা রেলওয়ে থানার ওসি ইয়াসিন ফারুক জানান, র‌্যাবের পক্ষ থেকে এনামুল হকের বিরুদ্ধে ঢাকা রেলওয়ে থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হয়। ওই মামলায় রোববার তাকে আদালতে হাজির করে তিন দিনের রিমান্ডে নেওয়া হয়েছে।

ওসি বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে এনামুল ওয়েবসাইট নকল করে ভুয়া খবর প্রচারের কথা স্বীকার করেছেন। তবে তার সঙ্গে এই কাজে আর কারা রয়েছে, কী উদ্দেশ্যে তিনি এটা করছিলেন তা জানতে তাকে নিবিড়ভাবে জিজ্ঞাসাবাদ করা হবে।

র‌্যাব-২-এর উপ-অধিনায়ক এসপি মহিউদ্দিন ফারুকী জানান, কোরিয়া থেকে বিভিন্ন সংবাদপত্রের নকল ওয়েবসাইট পরিচালনা করতেন এনামুল হক। মূল সাইটগুলোর ওয়েব ঠিকানার সঙ্গে অতিরিক্ত একটি অক্ষর যুক্ত করে নতুন সাইট চালু করা হয়। বেশিরভাগ ক্ষেত্রে হবহু খবর থাকলেও মাঝেমধ্যে দু-একটি সরকারবিরোধী খবর কৌশলে সাইটে প্রকাশ করা হতো

র‌্যাবের এ কর্মকর্তা আরও জানান, কয়েকদিন ধরেই তাকে গ্রেপ্তারের চেষ্টা চলছিল। সম্ভবত বিষয়টি বুঝতে পেরে স্বজনদের দিয়ে অপহরণের নাটক সাজান এনামুল। শুক্রবার রাত পৌনে ১টার দিকে তিনি পাবনার ঈশ্বরদী স্টেশনে ট্রেনে ওঠেন। রোববার সকাল পৌনে ৭টার দিকে বিমানবন্দর স্টেশনে নামার পরপরই তাকে গ্রেপ্তার করা হয়। তিনি ছাত্রাবস্থায় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের শিবির নেতা ছিলেন। বর্তমানে তিনি সংগঠনের কেন্দ্রীয় পর্যায়ের নেতা।

র‌্যাব কর্মকর্তারা বলছেন, নকল ওয়েবসাইট থেকে পাওয়া অর্থের ৭০ ভাগই ছাত্রশিবিরের তহবিলে যেত। কৃষি বিশ্ববিদ্যালয়ে পড়ার সময়ে সেখানেও তিনি শিবিরের নেতা ছিলেন।

অবশ্য এনামুলের পরিবারের দাবি, এনামুল কোরিয়ার একটি বিশ্ববিদ্যালয়ে 'মানবদেহে ক্যান্সার' বিষয়ে পিএইচডি করছিলেন। এক মাসের ছুটি শেষে ২১ নভেম্বর রাতে তার ফিরে যাওয়ার কথা ছিল। ওই রাতে বিমানবন্দরের উদ্দেশে বের হলেও তার আর খোঁজ পাওয়া যাচ্ছিল না।

আপনার মন্তব্য

আলোচিত