সিলেটটুডে ডেস্ক

২৬ নভেম্বর, ২০১৮ ১৪:৫৫

গণফোরামে যোগ দিলেন অধ্যাপক আবু সাইয়িদ

ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন গণফোরামে যোগ দিয়েছেন আওয়ামী লীগ সরকারের সাবেক তথ্য প্রতিমন্ত্রী অধ্যাপক আবু সাইয়িদ। সোমবার (২৬ নভেম্বর) বেলা ১২টা ১০ মিনিটে আরামবাগে গণফোরামের দলীয় কার্যালয়ে গিয়ে তিনি দলটির সদস্যপদ গ্রহণ করেন। গণফোরামের প্রশিক্ষণ সম্পাদক রফিকুল ইসলাম পথিক এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, গণফোরামের সাধারণ সম্পাদক মোস্তফা মহসিন মন্টুর সঙ্গে দেখা করে অধ্যাপক সাইয়িদ গণফোরামে যোগ দেন।

বাংলাদেশের সংবিধান প্রণয়ন কমিটির সদস্য অধ্যাপক আবু সাইয়িদ ১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকারের তথ্য প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেন। তিনি ১৯৭০ সালে তৎকালীন পাকিস্তান ন্যাশনাল অ্যাসেম্বলির সদস্য ছিলেন। ১৯৭২ সালে গঠিত ৩৪ সদস্যবিশিষ্ট বাংলাদেশের সংবিধান প্রণয়ন কমিটির সদস্য ছিলেন তিনি। ১৯৭৫ সালে বাকশাল সরকারের আমলে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাকে পাবনা জেলার গভর্নর হিসেবে নিয়োগ দেন।

২০০৬-০৭ সালে ১/১১-এর সরকারের সময় তিনি দলের ভেতরে সংস্কারপন্থী হিসেবে পরিচিত হন। পরবর্তীতে দলের ভেতরে তিনি কোণঠাসা হয়ে পড়েন এবং একইসঙ্গে আওয়ামী লীগের রাজনীতিতেও তিনি নিষ্ক্রিয় হয়ে যান।

তিনি ২০১৩ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন। তার পিএইচডি গবেষণার বিষয় ছিল ‘ইন্ডিপেন্ডেন্স অব বাংলাদেশ: অ্যা ডিপ্লোমেটিক ওয়ার’। ২০১৪ সালে জাতীয় সংসদ নির্বাচনে তিনি স্বতন্ত্র প্রার্থী হিসেবে পাবনা-১ (বেড়া-সাথিয়া) আসনে প্রতিদ্বন্দ্বিতা করে পরাজিত হন।

আপনার মন্তব্য

আলোচিত