সিলেটটুডে ডেস্ক

২৭ নভেম্বর, ২০১৮ ১৯:৪৫

প্রকাশিত হলো সংকলন গ্রন্থ ‘বাংলাদেশ: অগ্রগতি ও সমৃদ্ধির দশ বছর’

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ জোট সরকারের টানা দুই মেয়াদে ১০ বছরের উল্লেখযোগ্য উন্নয়ন কার্যক্রম নিয়ে প্রকাশিত হয়েছে 'বাংলাদেশ: অগ্রগতি ও উন্নয়নের দশ বছর (২০০৯-২০১৮)' শীর্ষক সংকলন গ্রন্থ।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রেস উইংয়ের উদ্যোগ ও অনুমতিক্রমে 'জিনিয়াস পাবলিকেশন্স' থেকে গ্রন্থটি প্রকাশ করা হয়েছে। বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগ থেকে পাওয়া তথ্য/উপাত্তের ভিত্তিতে সংকলনটি প্রস্তুত করা হয়।

এই বইয়ের প্রধান সম্পাদক হচ্ছেন প্রধানমন্ত্রীর প্রেস সেক্রেটারি ইহসানুল করিম। গ্রন্থনা ও সম্পাদনা করেছেন প্রধানমন্ত্রীর অতিরিক্ত প্রেস সচিব নজরুল ইসলাম। সার্বিক সহযোগিতায় ছিলেন প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব মামুন অর রশিদ এবং প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব মু. আশরাফ সিদ্দিকী বিটু। সংকলনটির মূল্য নির্ধারণ করা হয়েছে ৫০০ টাকা।

এই গ্রন্থে ২০০৯ থেকে ২০১৮ সাল পর্যন্ত শেখ হাসিনা সরকারের উল্লেখযোগ্য অর্জনগুলো তুলে ধরা হয়েছে। এগুলোর মধ্যে মধ্যে রয়েছে- বিদ্যুতের উৎপাদন ক্ষমতা প্রায় ২০ হাজার ৪৩০ মেগাওয়াটে উন্নীতকরণ; জাতীয় প্রবৃদ্ধির হার ৭ দশমিক ৮৬ শতাংশে উন্নীতকরণ; ভারত ও মিয়ানমারের সঙ্গে সমুদ্র সীমানা নিয়ে বিরোধের নিষ্পত্তি; প্রতিটি ইউনিয়নে ডিজিটাল সেন্টার স্থাপন; মাধ্যমিক পর্যায় পর্যন্ত সব শিক্ষার্থীর মধ্যে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ; কৃষকদের জন্য কৃষিকার্ড ও ১০ টাকায় ব্যাংক হিসাব খোলা; বিনা জামানতে বর্গাচাষীদের ঋণ প্রদান; চিকিৎসাসেবার জন্য সারাদেশে প্রায় সাড়ে ১৮ হাজার কম্যুনিটি ক্লিনিক ও ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্র স্থাপন; দারিদ্র্যের হার ২০০৫-০৬ সালের ৪১ দশমিক ৫ থেকে ২০১৭-২০১৮ বছরে ২১ শতাংশে হ্রাস; ভারতের সঙ্গে ছিটমহল বিনিময়; মাথাপিছু আয় ১ হাজার ৭৫১ ডলারে উন্নীতকরণ, যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে অনেকগুলো মেগাপ্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন ইত্যাদি।

এছাড়া শেখ হাসিনার সরকারের দশ বছরে জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক এবং দ্বিপাক্ষিক ফোরামে বিশ্বশান্তি প্রতিষ্ঠা, দারিদ্র্য বিমোচন, জলবায়ুর বিরূপ প্রভাব মোকাবিলা, নারীর ক্ষমতায়ন, ন্যায়বিচার প্রতিষ্ঠার বিষয়ে বাংলাদেশ সোচ্চার ভূমিকা পালন, যুদ্ধাপরাধী ও বঙ্গবন্ধু হত্যাসহ বিভিন্ন নৃশংস হত্যাকাণ্ডের বিচার এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার 'চ্যাম্পিয়ন অব দ্য আর্থ', এমডিজি ও সাউথ-সাউথ পুরস্কার, ইউনেস্কো কর্তৃক 'শান্তিবৃক্ষ', এজেন্ট অব চেঞ্জ, প্ল্যানেট ৫০-৫০, গ্লোবাল উইমেন লিডারশীপ অ্যাওয়ার্ড ও আপিএস-এর ইন্টারন্যাশনাল অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ডসহ বহুসংখ্যক পুরস্কার ও সম্মাননায় ভূষিত হওয়ার বিষয়ও তুলে ধরা হয়েছে।

এছাড়াও বিএনপি-জামায়াত সরকার ও বর্তমান সরকারের সময় কয়েকটি সূচকের তুলনামূলক চিত্রও এতে সন্নিবেশিত হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত