সিলেটটুডে ডেস্ক

২৮ নভেম্বর, ২০১৮ ১৩:৩০

খুললো না আপিলে দণ্ডিতদের ভোটের পথ

আপিল চলাকালে দণ্ডিতদের ভোটের পথ বন্ধ জানিয়ে হাই কোর্টের দেওয়ার আদেশ বহাল রেখেছেন আপিল বিভাগ। এর ফলে দুই বছরের বেশি দণ্ডিত কোনও ব্যক্তি পুরোপুরি খালাস না পাওয়া পর্যন্ত নির্বাচনে অংশ নিতে পারবেন না।

বিচারিক আদালতের দেওয়া দণ্ড ও সাজা (কনভিকশন অ্যান্ড সেন্টেন্স) স্থগিত চেয়ে বিএনপির ভাইস চেয়ারম্যান এ জেড এম জাহিদ হোসেনের করা আবেদনের শুনানি করে প্রধান বিচারপতি নেতৃত্বাধীন সাত বিচারকের আপিল বেঞ্চ বুধবার (২৮ নভেম্বর) ‘নো অর্ডার’ দিয়েছেন।

এর আগে দুর্নীতির দায়ে দণ্ডিত কোনও ব্যক্তি পুরোপুরি খালাস না হওয়া পর্যন্ত নির্বাচনে অংশ নিতে পারবেন না বলে গতকাল মঙ্গলবার আদেশ দেন হাইকোর্ট।

মঙ্গলবার রায়ের পর্যবেক্ষণে বলা হয়েছিল, বিচারিক আদালতে কারও বিরুদ্ধে দুই বছরের বেশি সাজা বা দণ্ড হলে সেই দণ্ড বা সাজার বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল বিচারাধীন থাকা অবস্থায় নির্বাচনে অংশ নিতে পারবে না। যতক্ষণ না, আপিল বিভাগ ওই রায় বাতিল বা স্থগিত করে জামিন না দেয়।

এ আদেশ স্থগিত চেয়ে মঙ্গলবারই আপিল করেন বিএনপি নেতা ডা. জেড এম জাহিদ। পরে চেম্বার আদালত আবেদনটি শুনানির জন্য পূর্ণাঙ্গ বেঞ্চ পাঠিয়ে দেন। পূর্ণাঙ্গ বেঞ্চ আজ রায় দিল।

এই রায়ের ফলে খালেদা জিয়ারও নির্বাচনে অংশ নেওয়ার পথ রুদ্ধ হয়ে গেল। কারণ খালেদা জিয়া দুর্নীতির দুটি মামলায় ১৭ বছর দণ্ডিত।

আপনার মন্তব্য

আলোচিত